উত্তর আমেরিকা

বাইডেন-শি জিনপিং বৈঠক আজ

ওয়াশিংটন, ১৮ মার্চ – ইউক্রেনের চলমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে চীন রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। এ নিয়ে দেশ দুইটির মধ্যে নতুন করে টানাপড়েনের মধ্যেই টেলিফোনে এ আলোচনা হতে যাচ্ছে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যোগাযোগ রক্ষার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে এ আলোচনা অনুষ্ঠিত হবে। তারা দুই দেশের মধ্যে প্রতিযোগিতামূলক বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ও পারস্পরিক উদ্বেগের বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন বলেও জানানো হয়।

ইউক্রেন ইস্যুতে চীন রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে বলে জানায় যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। এজন্য কড়া হুঁশিয়ারিও উচ্চারণ করে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বেশ কিছু গণমাধ্যম জানায়, ইউক্রেন আক্রমণ শুরুর পর থেকেই রাশিয়া চীনের কাছে সরঞ্জাম চেয়ে অনুরোধ করে আসছে। যদিও বিস্তারিত কিছু বলা হয়নি এতে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ইউক্রেন-রাশিয়ার লড়াই গড়িয়েছে তৃতীয় সপ্তাহে। এরই মধ্যে কয়েকশ মানুষ হতাহতের খবর পাওয়া গেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ২৫ লাখ মানুষ। যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিলেও থামতে নারাজ পুতিন সরকার। অন্যদিকে হার মানতে রাজি নন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৮ মার্চ ২০২২

Back to top button