ক্রিকেট

মোটেও স্বস্তির সিরিজ নয়, বাংলাদেশ ভয়ডরহীন খেলবে: বাভুমা

কেপ টাউন, ১৮ মার্চ – বিরাট কোহলি, লোকেশ রাহুল, শেখর ধাওয়ানদের দর্শক বানিয়ে জানুয়ারিতে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ে ডি কক, তেম্বা বাভুমারা ছিলেন অসাধারণ। লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদারা বল হাতে ছিলেন দুর্দান্ত।

প্রোটিয়াদের সামনে এবার প্রতিপক্ষ বাংলাদেশ। যারা কখনোই স্বাগতিকদের তাদের মাটিতে হারাতে পারেনি। নিজেদের বর্তমান পারফরম্যান্স ও বাংলাদেশের হতশ্রী রেকর্ডের কারণে দক্ষিণ আফ্রিকার জন্য এই সিরিজ স্বস্তির হওয়ার কথা! কিন্তু দলীয় অধিনায়ক তেম্বা বাভুমা জানালেন, তারা বাংলাদেশকে মোটেও হালকা করে নিচ্ছেন না। বরং বাংলাদেশ তাদের ওপর চড়াও হয়ে উঠতে পারে সেই ভয়ও আছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কথার ঝাঁপি খুলে দেন বাভুমা। যেখানে বাংলাদেশকে বেশ সমীহ করেন তিনি।

‘বাংলাদেশকে আমরা কোনোভাবেই তাদের দুর্বল ভাবছি না। হতে পারে, তারা ভারতের মতো বড় দল নয় কিন্তু এজন্য আমরা আত্মতুষ্টিতে ভুগতে পারি না। আমাদের জন্য তারা অন্য দলগুলোর মতোই একটি প্রতিপক্ষ। আমরা জানি তাদের দলে ম্যাচ উইনার আছে। আমরা জানি আমাদের দলে এমন ছেলেরা আছে যারা নির্দিষ্ট দিনে নিজেদের কাজটা করতে পারে। তাই প্রস্তুতি ও প্রত্যাশার ক্ষেত্রে আমরা আপস করব না। এবং আমরা তাদের প্রাপ্য সম্মান দেব।’

‘এটা মোটেও স্বস্তির সিরিজ নয়। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সিরিজ। বাংলাদেশের জন্যও সমান গুরুত্বের। আমরা আমাদের নিয়েই কথা বলতে পারি। যেমন আমরা আমরা কেমন করতে চাই। আমাদের সামনে তিন ম্যাচের এই সিরিজটি জয়ের সুযোগ আছে।’

‘বাংলাদেশ নিশ্চিতভাবেই আমাদেরকে ভারতের মতো কঠিন চ্যালেঞ্জ দেবে। আমাদেরকেও সেই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। বলার অপেক্ষা রাখে না বাংলাদেশ ভয়ডরহীন মানসিকতা নিয়েই নামবে এবং আমাদের চ্যালেঞ্জ করবে। তাদের দলে ভালোমানের বোলার আছে যারা বোলিংয়ে সামর্থ্যবান। আমাদের দ্রুত গতির বাউন্সি উইকেট ব্যবহার করতে চাইবে। পাশাপাশি ভালো ব্যাটসম্যান যারা নিজেদের বেশ ভালোভাবে প্রমাণ করেছে, প্রতিদ্বন্দ্বীতা করেছে। আশা করছি ভালো একটি সিরিজ হবে। ভারতের বিপক্ষে সিরিজটি আমরা পেছনে ফেলে এসেছি। ওখান থেকে আমরা শুধু আত্মবিশ্বাসটাই গ্রহণ করতে পারি। সেটা ব্যবহার করতে পারি।’ – বলেছেন বাভুমা।

আইসিসি ওয়ানডে সুপার লিগে বাংলাদেশ ১০০ পয়েন্ট নিয়ে রয়েছে শীর্ষে। ৩৯ পয়েন্ট নিয়ে প্রোটিয়াদের অবস্থান দশে। তবে বাংলাদেশের থেকে পাঁচ ম্যাচ কম খেলেছে তারা। শীর্ষে থাকায় বাংলাদেশকে নিয়ে বাড়তি ভাবতেই হচ্ছে বাভুমাকে। পাশাপাশি সাকিব, তামিম, মুশফিকদের মতো পরীক্ষিত ক্রিকেটার থাকায় বাংলাদেশ জয়ের জন্য মাঠে নামবে বলে মনে করছেন তিনি।

‘আপনি যে খেলোয়াড়দের কথা বলেছেন (সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল) তারা খুবই অভিজ্ঞ। তারা দক্ষিণ আফ্রিকায় আগে খেলেছে। মানসিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে তারা অবশ্যই এখানে জিততে চাইবে। তারা (বাংলাদেশ) আইসিসি ওডিআই সুপার লিগে শীর্ষে আছে, তাই আমরা তাদের সম্মান দেব’– যোগ করেন বাভুমা।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৮ মার্চ

Back to top button