উত্তর আমেরিকা

ইউক্রেনে ২০ কোটি ডলার বাড়তি অর্থায়নের ঘোষণা বিশ্বব্যাংকের

ওয়াশিংটন, ১৮ মার্চ – যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অসহায় মানুষ ও জরুরি সামাজিক সেবা খাতের জন্য ২০ কোটি ডলার বাড়তি অর্থায়নের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ এক হাজার ৭০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (১৭ মার্চ) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে বেসামরিক হতাহতের ঘটনা বেড়েই চলেছে। ধ্বংস হচ্ছে জীবিকা। ঘরবাড়ি, পানি ও স্যানিটেশন, স্কুল, স্বাস্থ্য সুবিধা এবং মহাসড়কসহ গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামোর ক্ষতি হচ্ছে। এসব কাজে মূলত বাড়তি অর্থ ব্যবহার করা হবে।

বাড়তি অর্থায়ন ইউক্রেনে অসহায় হয়ে পড়া মানুষের জন্য সামাজিক সেবাগুলোকে আরও শক্তিশালী করবে বলে জানায় বিশ্বব্যাংক।

সংস্থাটি জানায়, এর আগে ইউক্রেনের জন্য ৭২ দশমিক ৩ কোটি ডলার সংগ্রহের ঘোষণা দিয়েছিল বিশ্বব্যাংক। এর মধ্যে ৩৫ কোটি ডলার ছাড় দেওয়া হয়েছে। এই অর্থায়ন ৩ বিলিয়ন অর্থায়ন প্যাকেজের অংশ, যা বিশ্বব্যাংক আগে ঘোষণা করেছিল। এরই ধারাবাহিকতায় আগামী কয়েক মাসের মধ্যে বাকি অর্থ ছাড় দেওয়া হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ইউক্রেনে প্রাণহানির কারণে আতঙ্কিত বিশ্বব্যাংক। আমরা ইউক্রেনের দীর্ঘস্থায়ী অংশীদার এবং এই সংকটময় মুহূর্তে ইউক্রেনের জনগণের পাশে দাঁড়িয়েছি।

তিনি আরও বলেন, চলমান যুদ্ধে মারাত্মক মানবিক ক্ষতি হচ্ছে। এই জরুরি অর্থায়ন ইউক্রেনের অসহায় মানুষের জন্য উপকার বয়ে আনবে।

ইউক্রেন এবং এ অঞ্চলের জন্য আরও বড় অর্থায়নে বিশ্বব্যাংক কাজ করছে বলে জানান ডেভিড ম্যালপাস।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৮ মার্চ

Back to top button