ইউরোপ

যুক্তরাষ্ট্র ও ইউরোপের শত শত বিমান জব্দ করছে রাশিয়া

মস্কো, ১৭ মার্চ – ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকেই রাশিয়ার উপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। কিন্তু এসব নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকেই পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত প্লেন জব্দ করছে রাশিয়া।

বৃহস্পতিবার সিএনএনের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে, গত সোমবার পশ্চিমাদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি আইনে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট। এ আইনের ফলে বিদেশি কোম্পানিগুলোর কাছ থেকে লিজ নেওয়া কয়েকশ বিমান নিবন্ধন করে নেওয়ার সুযোগ পেয়েছে রুশ এয়ারলাইন্স।

রাশিয়ার নতুন এই আইনের মাধ্যমে বিদেশি কোম্পানির কাছ থেকে লিজ নেওয়া এসব বিমান রেখে দিয়ে রাশিয়ার অভ্যন্তরীণ রুটে পরিচালনা করতে পারবে রুশ এয়ারলাইন্সগুলো। একইসঙ্গে রুশ সরকারের অনুমোদন ছাড়া বিদেশি কোম্পানিগুলো তাদের বিমান পুনরুদ্ধার করতে ও দেশে ফিরিয়ে নিতে পারবে না।

এর আগে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছিল, রাশিয়ায় লিজ দেওয়া প্লেনগুলো চলতি মাস শেষ হওয়ার আগেই ফিরিয়ে আনতে হবে। কিন্তু তার আগেই রাশিয়ার কাছ থেকে এমন ঘোষণা এল।

সূত্র: সমকাল
এম ইউ/ ১৭ মার্চ ২০২২

Back to top button