অস্ট্রেলিয়া

রাশিয়াকে সহায়তা করলে চীনকে ফল ভোগ করতে হবে: অস্ট্রেলিয়া

ক্যানবেরা, ১৭ মার্চ – অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ইউক্রেনে সামরিক অভিযানের ব্যাপারে চীন যদি রাশিয়াকে সমর্থন দেয় তাহলে এর পরিণতি ভোগ করতে হবে। চীনের ওই ধরনের পদক্ষেপ হবে ‘জঘন্য’ কাজ এবং তার জন্য বেইজিংয়ের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপেরও ইঙ্গিত দেন তিনি।

রাশিয়ার অভিযানের ওপর আনা নিন্দা প্রস্তাবে চীনের ভোট না দেওয়ায় দেশটির ওপর কোনো শাস্তি প্রয়োগ করা হবে কিনা এমন প্রশ্নে মরিসন বলেন, দেশটিকে নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে অস্ট্রেলিয়া মিত্রদের সঙ্গে যোগ দেবে। খবর আরটির।

এই প্রসঙ্গে বুধবার তিনি বলেন, আমরা আমাদের সহযোগী ও মিত্রদের সঙ্গে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যাবো। এই ইস্যুতে যুক্তরাষ্ট্র কিছু পরিষ্কার বিবৃতি দিয়েছে। আমরা সেগুলো সমর্থন করি। এ সময় তিনি ইউক্রেনে রাশিয়ার চালানো নৃশংস আগ্রাসন বন্ধে পুরো বিশ্বের প্রতি আহ্বান জানান।

মরিসন বলেন, মস্কোর ব্যাপারে বেইজিংকে অবশ্যই ‘খুবই স্বচ্ছ’ থাকতে হবে। বিশেষ করে বৈশ্বিক এই সংকটকালে যখন তাদেরকে (মস্কো) একটি অর্থনৈতিক পরিসীমা দেওয়া হয়েছে। যদি কেউ রাশিয়াকে সামরিক সহায়তার বিষয়ে চিন্তা করে সেটি হবে খুবই জঘন্য ব্যাপার।

উল্লেখ্য, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২২ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।

সূত্র: সমকাল
এম ইউ/১৭ মার্চ ২০২২

Back to top button