ফুটবল

ইউরোপায় টিকে থাকার লড়াইয়ে বার্সেলোনা

ছয় ম্যাচে তিন পরাজয় ও এক ড্র করে উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে পড়ার পর তাদের জায়গা হয় উয়েফা ইউরোপা লিগে। এবার এই টুর্নামেন্টেও শঙ্কায় রয়েছে কাতালানরা।

ইউরোপা লিগের রাউন্ড অব ৩২-এ নাপোলিকে হারিয়ে শেষ ষোলোতে ঠিকই উঠেছে বার্সা। কিন্তু ঘরের মাঠে শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে গ্যালাতাসারাইয়ের সঙ্গে করেছে গোলশূন্য ড্র। ফলে এখন ইউরোপিয়ান প্রতিযোগিতায় টিকে থাকতে দ্বিতীয় লেগে জয়ের বিকল্প নেই তাদের সামনে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে তুরস্কের ক্লাব গ্যালাতাসারাইয়ের মাঠে খেলতে নামবে বার্সা। সরাসরি টেন-২’র পর্দায় দেখা যাবে ম্যাচটি। প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে ফেরার কঠিন মিশনেই নামতে হবে জাভি হার্নান্দেজের শিষ্যদের।

এক্ষেত্রে অবশ্য অতীত পরিসংখ্যান নিজেদের পাশেই পাচ্ছে কাতালানরা। গ্যালাতাসারাইয়ের বিপক্ষে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে মাত্র ১টি হেরেছে বার্সা। সেটিও ১৯৯৪ সালে। অর্থাৎ গত ২৮ বছরে বার্সার বিপক্ষে জিততে পারেনি গ্যালাতাসারাই।

এছাড়া ইউরোপা লিগে শেষ ষোলো থেকে আটবারের মধ্যে সাতবারই কোয়ার্টারের টিকিট নিশ্চিত করেছে বার্সা। শুধুমাত্র ২০০৩-২০০৪ মৌসুমে সেল্টিকের বিপক্ষে দুই লেগ মিলে ০-১ গোলে পিছিয়ে থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

বার্সেলোনার সম্ভাব্য শুরুর একাদশ: মার্ক টের স্টেগান, সার্জিনিও দেস্ত, রোনাল্ড আরাউজো, জেরার্ড পিকে, জর্দি আলবা, পেদ্রি, সার্জিও বুসকেটস, ফ্রেংকি ডি ইয়ং, আদামা ত্রাওরে, পিয়েরে এমেরিক আউবেমেয়াং ও ফেররান তোরেস।

গ্যালাতাসারাইয়ের সম্ভাব্য শুরুর একাদশ: ইনাকি পেনা, ওমর এলাব্দেল্লাউই, মারকাও, ভিক্টর নেলসন, প্যাট্রিক ফন আনহল্ট, এরিক পুলগার, বেরকান কুতলু, অলিম্পিউ মরুতান, রায়ান বেবেল, কেরেম আক্তুরকগলু ও মোস্তফা মোহাম্মদ।

সূত্র : সমকাল
এন এইচ, ১৭ মার্চ

Back to top button