জানা-অজানা

বিশ্বে করোনায় একদিনে শনাক্ত ও মৃত্যু বেড়েছে

ঢাকা, ১৭ মার্চ – করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৫ হাজার ২৭৪ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৮ লাখ ২৩ হাজার ৩৩১ জন। এর আগে গতকাল (বুধবার) ৫ হাজার ২৩৭ জনের মৃত্যু এবং ১৬ লাখ ৮৫ হাজার ৪৭০ জন রোগী শনাক্ত হয়েছিলো।

বৃহস্পতিবার (১৭ মার্চ) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ কোটি ৩৪ লাখ ৭৫ হাজার ৫১৬ জন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৮০ হাজার ১৭১ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭২৫ জন এবং মারা গেছেন ১৬৪ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩০ হাজার ৫০৮ জন এবং মৃত্যু ৯৭২ জন। রাশিয়ায় মৃত্যু ৫৭৬ জন এবং আক্রান্ত ৩৬ হাজার ৫১৯ জন। জার্মানিতে আক্রান্ত ২ লাখ ৭৫ হাজার ৮০৭ জন এবং মৃত্যু ২৯৮ জন। ব্রাজিলে মৃত্যু ৩৫৪ জন এবং আক্রান্ত ৪৫ হাজার ৭৬৫ জন। ভারতে মৃত্যু ৫৯ জন এবং আক্রান্ত ২ হাজার ১৪৬ জন। তুরস্কে আক্রান্ত ২২ হাজার ৩৪৫ জন এবং মৃত্যু ১১৮ জন। ইতালিতে আক্রান্ত ৭২ হাজার ৫৬৮ জন এবং মৃত্যু ১৩৭ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১৩ হাজার ১৮ জন এবং মৃত্যু ২৩০ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৮৩২ জন এবং মৃত্যু ১৭৩ জন। জাপানে আক্রান্ত ৫০ হাজার ৭৮১ জন এবং মৃত্যু ১৮০ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৯১ হাজার ৩৪৫ জন এবং মৃত্যু ১৫৩ জন। পোল্যান্ডে আক্রান্ত ১৪ হাজার ৪৮০ জন এবং মৃত্যু ১৫১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে ৭১ জন, আর্জেন্টিনায় ৩৯ জন, ইরানে ১০৯ জন, মালয়েশিয়ায় ১০৫ জন, চিলিতে ২৩ জন, মেক্সিকোতে ২৬০ জন এবং থাইল্যান্ডে ৭০ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এন এইচ, ১৭ মার্চ

Back to top button