দক্ষিণ এশিয়া

ইমরান খানকে নাচাচ্ছেন পারভেজ এলাহি

ইসলামাবাদ, ১৭ মার্চ – পাঞ্জাব বিধানসভার স্পিকার ও পাকিস্তান মুসলিম লীগ কায়েদের জ্যেষ্ঠ রাজনীতিক চৌধুরী পারভেজ এলাহি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পুরোদমে নাচাচ্ছেন। দেশটির পার্লামেন্টে আস্থা ভোটকে কেন্দ্র করে ইমরান খান প্রসঙ্গে একেক সময় একেক কথা বলছেন তিনি।

গতকাল বুধবার স্পষ্ট করে তিনি বলেছেন, পাকিস্তান মুসলিম লীগ কায়েদ (পিএমএল-কিউ) জোট ক্ষমতাসীন দল ছেড়ে যায়নি এবং বিরোধীদের সঙ্গেও যোগ দেয়নি। এক বিবৃতিতে পারভেজ এলাহি বলেন, ইমরান খান একজন সৎ ব্যক্তি এবং তার ভালো উদ্দেশ্য রয়েছে। তবে এর একদিন আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি ভিন্ন কথা বলেছেন। সে সময় তিনি বলেন, সংসদে ইমরান খান সরকারের সংখ্যাগরিষ্ঠতা হারানোর দ্বারপ্রান্তে রয়েছে। খবর এনডিটিভি ও দ্য নেশনের।

পারভেজ বলেন, আমরা এখনও পিটিআই সরকারের মিত্র এবং কঠিন সময়ে বর্তমান সরকারকে সমর্থন করছি। পিএমএল-কিউ এমন একটি রাজনৈতিক দল, যারা পারস্পরিক পরামর্শের মাধ্যমে সিদ্ধান্ত নেয়। মিত্রদের সঙ্গে নিয়ে আলোচনায় বসলে সরকারের স্বার্থে তা কাজ করবে বলেন তিনি।

জানা গেছে, পিএমএল-কিউ প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী বিষয়টি উত্থাপন করবে।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় হাম টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে পারভেজ বলেন, ইমরান খানের সরকার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোর দ্বারপ্রান্তে। কারণ তার তিন প্রধান সহযোগী মন্ত্রিসভা ছাড়তে পারেন। জ্যেষ্ঠ এ রাজনীতিক বলেন, এখন ইমরান খানের প্রধান কাজ হলো, তিনি ব্যক্তিগতভাবে তার মিত্র দলগুলোর সঙ্গে যোগাযোগ করবেন এবং তাদের জোট সরকারে থাকতে রাজি করাবেন। তাহলেই তার সরকারের পক্ষে টিকে থাকা সম্ভব হবে। অন্যথায় শতভাগ সমস্যায় পড়বেন তিনি। পররাষ্ট্রনীতি ও অর্থনৈতিক অব্যবস্থাপনার কারণে পাকিস্তানের ক্ষমতাসীন সরকারের বিরোধী পক্ষ জাতীয় অধিবেশনে স্পিকারকে অনুরোধ জানিয়েছে ইমরান খানের ওপর অনাস্থা ভোট আনতে।

পারভেজ জানিয়েছেন, তাদের জোটে থাকা বেলুচিস্তান আওয়ামী পার্টি, সংসদে যার পাঁচটি আসন আছে এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট, সংসদে যার সাতটি আসন আছে। এই জোট সিদ্ধান্ত নেবে যে তারা তারা বিরোধী পক্ষকে সমর্থন করবে নাকি সরকারের পক্ষে থাকবে।

সূত্র : সমকাল
এন এইচ, ১৭ মার্চ

Back to top button