ফুটবল

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল : সিএএস আদালত

রাশিয়ার ফুটবলের ওপর উয়েফার দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)। গতকাল মঙ্গলবার সিএএসের দেওয়া এক রায়ে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা।

গত ২৮ ফেব্রুয়ারি ফিফা ও উয়েফা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে।

এই নিষেধাজ্ঞার ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়ার পুরুষ দল এবং ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে থেকে বাদ পড়ে মেয়েদের দল।

এরপর গত ৩ মার্চ রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছিল, তারা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসে আপিল করবে এবং এই দুই সংস্থার বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবি করবে।

উল্লেখ্য, সিএএসের এই রায় শুধুমাত্র উয়েফা প্রতিযোগিতার ক্ষেত্রে প্রযোজ্য হবে। চলতি মাসের শেষের দিকে হতে যাওয়া বাছাইয়ের প্লে-অফে খেলার সুযোগ পেতে ফিফার নিষেধাজ্ঞা বাতিল করতে এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে আক্রমণ শুরু করে রুশ বাহিনী। এরপর থেকেই একে একে রাশিয়ার ক্রীড়া ক্ষেত্রে নেমে আসে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৭ মার্চ

Back to top button