ঢালিউড

এবার যাত্রাপালা পরিচালনায় অরুণা বিশ্বাস

ঢাকা, ১৭ মার্চ – রাজধানীর শিল্পকলা একাডেমিতে ১৬ মার্চ শেষ হল পাঁচদিনব্যাপী যাত্রা উৎসব। এবারের যাত্রা উৎসবে দেশ বরেণ্য নায়িকা, পরিচালক অরুণা বিশ্বাসের পরিচালনায় একটি যাত্রাপালা মঞ্চস্থ হয়েছে।

যাত্রাপালার নাম ‘ঘরে ঘরে দূর্গ গড়ে তোল’। এটি রচনা করেছেন অরুণা বিশ্বাসের মা একুশে পদকপ্রাপ্ত শিল্পী জ্যোৎস্না বিশ্বাস। ১৫ মার্চ যাত্রা পালাটি মঞ্চস্থ হয়েছে।

এ প্রসঙ্গে অরুণা বিশ্বাস বলেন, আমার বাবা ছিলেন এই দেশের যাত্রা শিল্পের অগ্রপথিক। তারই রক্ত বইছে আমার শরীরে। সেই বাবার মেয়ে হয়েই নিজের ভেতরই একটা চেতনা কাজ করছিল যে মায়ের লেখা যাত্রাপালাটির নির্দেশনা আমিই দেই।

সেই ভাবনা থেকেই এই যাত্রাপালা নির্দেশনা দিলাম। সবাই আন্তরিকতা নিয়ে এতে অভিনয় করেছেন। যাত্রাপালা মঞ্চস্থ করার আগে মানিকগঞ্জে সব শিল্পীদের নিয়ে আমি অনুশীলন করেছি। দর্শকের কাছ থেকে যেভাবে সাড়া পেয়েছি, ভাবছি আগামীতে আরো যাত্রাপালা নির্দেশনা দিব। ধন্যবাদ সংস্কৃতি মন্ত্রণালয়কে আমাকে যাত্রাপালা মঞ্চস্থ করার সুযোগ করে দেবার জন্য।

অরুণা বিশ্বাস জানান, শিল্পকলা একাডেমিতে দর্শকের আগ্রহ দেখেই তিনি আগামীতে যাত্রাপালা নির্দেশনা দেবার আরো অনুপ্রেরণা পেয়েছেন।

এদিকে এরইমধ্যে অরুণা বিশ্বাস শেষ করেছেন তার নির্মিত প্রথম সিনেমা ‘অসম্ভব’র কাজ। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, সোহানা সাবা, নূর, শাহেদ, স্বাগতা, শতাব্দী ওয়াদুদসহ অনেকে। সিনেমাটি কবে মুক্তি পাবে তা নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেননি। অরুণা বিশ্বাস জানান শিগগিরই তিনি নতুন ধারাবাহিক নাটক নির্মাণে আসছেন। নাটকটি যৌথভাবে পরিচালনা করবেন তিনি ও তার ভাই মিঠু।

এন এইচ, ১৭ মার্চ

Back to top button