ইউরোপ

রাশিয়ার সম্ভাব্য শান্তি চুক্তির খসড়া প্রত্যাখ্যান ইউক্রেনের

কিয়েভ, ১৭ মার্চ – রাশিয়ার প্রকাশিত সম্ভাব্য শান্তি চুক্তির খসড়া প্রত্যখ্যান করেছে ইউক্রেন। সংবাদমাধ্যম প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন চায় যে আন্তর্জাতিক বাহিনী তাদের নিরাপত্তা নিশ্চিত করুক এবং অস্ট্রিয়া বা সুইডেনের সাথে তুলনীয় একটি নিরপেক্ষ অবস্থা গ্রহণের জন্য রাশিয়া কর্তৃক চাপ দেয়াতেই এই প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে।

শান্তি আলোচনায় অংশ নেয়া শীর্ষ আলোচক মিখাইলো পোডোলিয়াক বলেন, ইউক্রেন এখন রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে লিপ্ত। ফলস্বরূপ, মডেলটি কেবলমাত্র ‘ইউক্রেনীয়’ হতে পারে এবং কেবলমাত্র আইনত যাচাই করা নিরাপত্তা গ্যারান্টিতে হতে পারে।

এর আগে শান্তি চুক্তির একটি খসড়া প্রকাশ করে রাশিয়া। সেখানে ইউক্রেনকে একটি ‘নিরপেক্ষ রাষ্ট্র’হিসেবে দেখতে চেয়েছে ভ্লাদিমির পুতিনের প্রশাসন, যারা কখনোই ন্যাটোতে যোগ দিতে পারবে না।

এ নিয়ে কিছু অগ্রগতি হয়েছে জানিয়ে ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নেয়া রাশিয়ার শীর্ষ আলোচক ভ্লাদিমির মেদিনস্কি বলেন, কিয়েভ একটি নিরাপেক্ষ রাষ্ট্র হওয়ার ধারণা নিয়ে দোলাচলের মধ্যে রয়েছে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রিয়া ও সুইডেনের মতো নিরপেক্ষ আদলের একটি দেশ হওয়ার প্রস্তাব দিয়েছে ইউক্রেন। তবে (তারা বলছে) তাদের নিজস্ব সেনা ও নৌ বাহিনী থাকবে।’

এ প্রেক্ষপটে ইউক্রেনের ওই সামরিক বাহিনীর আকৃতির বিষয়টিও আলোচনার ভিত্তিতে নির্ধারিত হবে। কার্যত মস্কো চায় ইউক্রেন যেনো আনুষ্ঠানিকভাবে একটি নিরপেক্ষ দেশ হিসেবে আত্মপ্রকাশ করে, যারা কখনোই ন্যাটোতে যোগ দেবে না।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৭ মার্চ

Back to top button