ইউরোপ

নকল জেলেনস্কির ভিডিও ভাইরাল

কিয়েভ, ১৭ মার্চ – ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে। সেখানে তাকে ইউক্রেনের সেনাদের অস্ত্র ফেলে দেওয়ার আহ্বান জানাতে দেখা যায়। মুহূর্তেই ভিডিও ফুটেজটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

তবে পরে অবশ্য জানা যায় ওই ব্যক্তি জেলেনস্কি নন। এবং ভিডিওটি ও নকল।

এ বিষয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হচ্ছে, জেলেনস্কির মতো দেখতে একজন কথা বলছেন। ভিডিও ফুটেজের সঙ্গে মিল রেখে ঠোঁটও নড়ছিলো তার। তবে ভিডিওতে যাকে দেখা যাচ্ছিল তার শরীরের সঙ্গে মাথার সামঞ্জস্য ছিলো না। আর ভিডিওতে বলা কথার সঙ্গে জেলেনস্কির কণ্ঠস্বরের কোনো মিলও পাওয়া যাচ্ছিল না।

ইউক্রেনের টিভি চ্যানেল ইউক্রেনিয়া ২৪-এর ওয়েবসাইটে নকল ওই ভিডিও থেকে নেয়া একটি ছবি প্রকাশিত হয়েছিলো। এ ছাড়া ভিডিওতে দেয়া বার্তা টিভিতেও সম্প্রচার করা হয়। তবে পরে ইউক্রেনিয়া ২৪ একটি বিবৃতি দিয়ে জানায়, হ্যাক করার মাধ্যমে টেলিভিশনের নিচে বার্তা সম্প্রচার ও ওয়েবসাইটে ছবিটি প্রকাশ করা হয়েছিলো।

এ নিয়ে পরে অবশ্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি নিজে তার ইনস্টাগ্রামে একটি বার্তা দিয়ে জানান, তার নামে প্রচারিত ওই ভিডিও ফুটেজ ভুয়া। ভিডিওতে যাকে কথা বলতে দেখা যাচ্ছিল সেটা আসলে তিনি নন।

জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনীয় সেনাদের নয় তিনি শুধু রাশিয়ার সেনাদের অস্ত্র ফেলে ঘরে ফেরার আহ্বান জানাতে পারেন।

বিবিসি বলছে, জেলেনস্কির নামে প্রচারিত ওই ভিডিও ফুটেজ ভুয়া। মূলত প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে কোনো একজনের ছবিতে জেলেনস্কির মাথা লাগিয়েই এই ভিডিওটি তৈরি করা হয়েছে। এটাকে বলা হয় ‘ডিপফেক’। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে দেশটির প্রেসিডেন্টকে নকল করে তৈরি এই ভিডিও ফুটেজই প্রথম ‘ডিপফেক’।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৭ মার্চ

Back to top button