দক্ষিণ এশিয়া

ভারতের আক্রমণের আশঙ্কার কথা জাতিসংঘকে জানাল পাকিস্তান

ইসলামাবাদ, ১৬ মার্চ – পাকিস্তানে ভারতের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে নালিশ জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহামুদ কুরেশি সোমবার এ বিষয়ে গুতেরেসের সঙ্গে কথা বলেছেন এবং ভারত দুর্ঘটনাবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন। এ ছাড়া এ সময় আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যাগুলো নিয়েও মতবিনিময় হয়েছে তাদের মধ্যে।

এদিকে ভারতীয় সেনার ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়ে পাকিস্তানের মাটিতে আছড়ে পড়ার ঘটনা নিয়ে সংসদে বিবৃতি দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। মঙ্গলবার রাজ্যসভায় তিনি বলেন, অসতর্কতায় ঘটে যাওয়া ওই ঘটনাটি সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। এ বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী সেই সঙ্গে সংসদকে আশ্বস্ত করে বলেন, আমাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত নির্ভরযোগ্য এবং নিরাপদ। ৯ মার্চ সন্ধ্যা ৭টায় ক্ষেপণাস্ত্রের রুটিন রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শনের সময় অসতর্কতায় ওই দুর্ঘটনা ঘটেছিল বলে জানান তিনি। এরপরই ওই ক্ষেপণাস্ত্র ঘাঁটির সুরক্ষা ও প্রযুক্তি ব্যবস্থা পরীক্ষা হয়েছে জানিয়ে রাজনাথ বলেন, আমরা সমরাস্ত্রের সুরক্ষা ব্যবস্থাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি।

অন্যদিকে, পাকিস্তানে ভারতের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দুর্ঘটনা ছাড়া অন্যকিছু নয় বলে সোমবার যুক্তরাষ্ট্র জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস ঘটনার বিষয়ে এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেছেন। তিনি বলেন, আমাদের কাছে অন্য কোনো ইঙ্গিত নেই, ভারতের পক্ষ থেকেও শুনেছেন এই ঘটনাটি দুর্ঘটনা ছাড়া অন্য কিছু নয়। খবর ডনের।

সূত্র: সমকাল
এম ইউ/১৬ মার্চ ২০২২

Back to top button