উত্তর আমেরিকা

আয়ের চেয়ে শান্তি গুরুত্বপূর্ণ: জেলেনস্কি

ওয়াশিংটন, ১৬ মার্চ – আয়ের চেয়ে শান্তি গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া এক ভাষণে নিষেধাজ্ঞা অব্যাহত রেখে রাশিয়া থেকে ব্যবসা-বাণিজ্য সরিয়ে নেওয়ারও আহ্বান জানান তিনি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কংগ্রেসের এক বিশেষ অধিবেশনে ভাষণ শুরুর আগে জেলেনস্কিকে দাঁড়িয়ে অভিনন্দন জানানো হয়। এরপর হাউজ স্পিকার ন্যান্সি পোলেসি জেলেনস্কিকে উদ্দেশ্য করে বলেন, আপনার সাহসী নেতৃত্ব অনেক শ্রদ্ধার ও সম্মানের।

এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট কিয়েভ থেকে যুক্তরাষ্ট্রের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এখানে নিয়মিত ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা চালানো হচ্ছে। তারপরও আশা না ছাড়ার কথা জানান তিনি।

তিনি আরও বলেন, যুদ্ধে যুক্তরাষ্ট্র যে সাহায্য করছে তার জন্য ইউক্রেন কৃতজ্ঞ। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানান তিনি। তবে রাশিয়ার হামলা বন্ধ না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা অব্যাহত রাখার পাশাপাশি অন্যান্য পদক্ষেপ নিতে বলেন। এসময় তিনি রাশিয়ার সব রাজনৈতিক নেতাদের ওপর নিষেধাজ্ঞারও আহ্বান জানান।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত এখনও চলছে। ইউক্রেনের জরুরি সেবা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ শহরে সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৫শ বেসামরিক লোক নিহত হয়েছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। গত কয়েক সপ্তাহ ধরেই সেখানে গোলাবর্ষণ হচ্ছে। রুশ বাহিনী শহরটির দখল নিতে মরিয়া হয়ে উঠেছে। কিন্তু তাদের গোলাবারুদের ঘাটতি রয়েছে বলে সেটা সম্ভব হচ্ছে না বলে দাবি করেছে ইউক্রেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৬ মার্চ ২০২২

Back to top button