এশিয়া

হংকংয়ের মর্গে লাশ রাখার জায়গা নেই

হংকং, ১৬ মার্চ – লাশ রাখার জায়গা পাওয়া যাচ্ছে না হংকংয়ের হাসপাতালগুলোর মর্গে। ওমিক্রনের সংক্রমণের কারণে নগরীতের মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে বুধবার জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত তিন মাস ধরে হংকংয়ে ওমিক্রনের সংক্রমণ বেড়ে চলছে। চীনের এই বিশেষ প্রশাসনিক অঞ্চলটিতে এ পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সংক্রমণে মারা গেছে চার হাজার ৬০০ এর বেশি মানুষ। এদের অধিকাংশই নগরীর বয়স্ক ব্যক্তি যারা টিকা নেয়নি।

একটি অন্ত্যেষ্টিক্রিয়া প্রতিষ্ঠানের প্রতিনিধি জানিয়েছেন, মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় কফিন সরবরাহের ওপর চাপ বেড়েছে। এই মুহূর্তে তাদের কাছে মাত্র ৩০০টি কফিন রয়েছে এবং এগুলো রোববারের মধ্যে শেষ হয়ে যাবে।

নগরীর প্রধান ক্যারি ল্যামও কফিন সংকটের বিষয়টি স্বীকার করেছেন। তবে শিগগিরই চীন থেকে কফিনের দুটি শিপমেন্ট আসছে বলে জানিয়েছেন তিনি।

ল্যাম বলেছেন, ‘আমি গত রাতে খাদ্য ও স্বাস্থ্য ব্যুরো থেকে জেনেছি যে, তারা জাহাজের মাধ্যমে আনার (কফিনগুলির) চেষ্টা করছে।’

তিনি জানান, মৃত্যু সনদ ছাড়াই মৃতদেহ কিভাবে সরকারি মর্গ থেকে নেওয়া যায় সেই বিষয়টিসহ কর্মকর্তারা ময়না-তদন্ত নিয়ে উদ্বিগ্ন পরিবারগুলোকে সাহায্য করার চেষ্টা করছেন।

ল্যাম বলেন, ‘আমরা পরিবারের পক্ষ থেকে মৃতদেহ নেওয়ার জন্য একটি উপায় খুঁজে বের করার চেষ্টা করব, যাতে তারা শিগগিরই শেষকৃত্যের ব্যবস্থা করতে পারে। শ্মশানগুলো… পূর্ণ শক্তি নিয়ে দিনরাত কাজ করছে।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৬ মার্চ

Back to top button