জাতীয়

বাংলাদেশে তেল সরবরাহ বাধাগ্রস্ত হবে না, আশ্বাস সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা, ১৬ মার্চ – ইউক্রেন ও রা‌শিয়ার ম‌ধ্যে চলমান যুদ্ধ প‌রি‌স্থি‌তির কার‌ণে বিশ্বে তেল সরবরাহের বিষয়ে কোনো উদ্বেগ নেই ব‌লে বাংলাদেশকে আশ্বস্ত করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ।

বুধবার রাজধানীর ঢাকার হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় রাজনৈতিক আলোচনা শেষে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে তিনি এ কথা বলেন। সকাল পৌনে ১০টায় এ আলোচনা শুরু হয়।

এসময় সৌ‌দি পররাষ্ট্রমন্ত্রী‌ বলেন, আমি যা বলতে পারি, তা হলো আমরা একটি স্থিতিশীল তেলের বাজারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্বে তেল সরবরাহের বিষয়ে কোনো উদ্বেগ নেই।

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকের পর শুল্ক খাতে সহযোগিতা বাড়াতে চু‌ক্তি এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বাদশা ফয়সাল ইনস্টিটিউটের ম‌ধ্যে সহযোগিতা স্মারক সই ক‌রে‌ছে বাংলা‌দেশ ও সৌ‌দি আর‌ব।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের আমন্ত্রণে দুই দিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় আসেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। বুধবার দুপুরের পর তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

প্রসঙ্গত, জ্বালানি তেল উৎপাদনে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা সৌদি আরব প্রতিদিন ১১ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করে, যা বিশ্বের মোট উৎপাদনের ১১ শতাংশের মত।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন সৌদি আরবের আরামকো থেকে বছরে ৭ লাখ টন আরব লাইট অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে।

অন্যদিকে, তেল উৎপাদনে বিশ্বে তৃতীয় অবস্থানে থাকা রাশিয়া প্রতিদিন প্রায় ৫ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল রপ্তানি করে, যার অর্ধেকের বেশি যায় ইউরোপে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরু হলে ২৪ ফেব্রুয়ারি বিশ্ব বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ২০১৪ সালের পর প্রথমবারের মত ১০০ ডলার ছাড়িয়ে যায়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৬ মার্চ

Back to top button