জাতীয়

আজ সৌদি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম রাজনৈতিক সংলাপ

ঢাকা, ১৬ মার্চ – সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ দুদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা রয়েছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তিনি ঢাকায় পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান। দীর্ঘ ছয় বছর পর সৌদি আরবের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এলেন। বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও সামরিক সম্পর্ক জোরদারের বার্তা নিয়েই ফয়সাল বিন ফারহান আল সাউদ ঢাকায় এসেছেন বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।

জানা গেছে, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে প্রথম দ্বিপক্ষীয় রাজনৈতিক সংলাপ আজ অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তার এ সফরে একটি চুক্তি ও দুই সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এ ছাড়া কেরানীগঞ্জে ইসলামিক আরব বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউট করার জন্য ভার্চুয়ালি ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশে ৭০০ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা করছে সৌদি আরব। ওই বিনিয়োগের বিভিন্ন দিক নিয়েও আলোচনা হবে আজ।

সংশ্লিষ্ট সূত্র বলছে, এবারের সফরে ঢাকার কাছে সামরিক অস্ত্র ও সরঞ্জাম বিক্রির প্রস্তাব দেবে রিয়াদ। বাংলাদেশ থেকে আরও দক্ষ জনশক্তি নিতে চায় সৌদি সরকার। সৌদি বিনিয়োগকারীরা এ দেশে তেল শোধনাগার, পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স, এলএনজি টার্মিনাল, বিদ্যুৎকেন্দ্র, খাদ্য ও ওষুধ শিল্প, সড়ক ও রেলপথ নির্মাণ, পোতাশ্রম নির্মাণ, সামরিক ও বেসামরিক এয়ারক্রাফট রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশ নির্মাণ, সার ও সৌর বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে চায়। বাংলাদেশের পক্ষ থেকে বাণিজ্য-বিনিয়োগ এবং অভিবাসন ইস্যু জোরালোভাবে তোলা হবে। অন্যদিকে সৌদি আরবে অবস্থানরত রোহিঙ্গা এবং নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা করতে আগ্রহী রিয়াদ।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৬ মার্চ

Back to top button