ইউরোপ

সিরীয় যোদ্ধাদের লোভনীয় প্রস্তাব রাশিয়ার

মস্কো, ১৬ মার্চ – ইউক্রেনে হামলা করা রুশ সেনা বহরে সিরিয়া থেকে ভাড়াটে যোদ্ধা নিয়োগ করার বিষয়ে সম্মতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে এর আগে পুতিন জানিয়েছিলেন, যারা শুধুমাত্র অর্থের বিষয়টি বিবেচনা করবে না তাদেরই এ যুদ্ধে সুযোগ দেয়া হবে। পুতিনের এ বিষয়ে সম্মতি দেয়ার পর এখন পর্যন্ত ৪০ হাজার সিরীয় যোদ্ধা রাশিয়ার হয়ে যুদ্ধ করতে নিজেদের নাম লিখিয়েছে।

পুতিন টাকা পয়সার বিষয়টি মূখ্য হিসেবে না ধরতে বললেও রাশিয়া সিরীয় যোদ্ধাদের দিয়েছেন লোভনীয় প্রস্তাব দিয়েছে।

যুদ্ধ সংক্রান্ত এ বিষয় নিয়ে কাজ করে এমন একটি সংঘটনের বরাত দিয়ে গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রাশিয়া কথা দিয়েছে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে আসলে প্রতি মাসে ১ হাজার ১০০ ডলার বেতন দেয়া হবে ভাড়াটে যোদ্ধাদের।

যেখানে তারা সিরিয়াতে মাসে মাত্র ৩০-৩৫ ডলার আয় করে থাকেন। এছাড়া কেউ যদি যুদ্ধ করতে গিয়ে আহত হন তাহলে চিকিৎসা ও ক্ষতিপূরণ বাবদ তাকে দেয়া হবে ৭ হাজার ৭০০ ডলার।

আর যদি কেউ ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে মারা যান তাহলে সেই যোদ্ধার পরিবারকে ১৬ হাজার ৫০০ ডলার ক্ষতিপূরণ দেয়ার কথা দিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। এরই মধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৬ মার্চ

Back to top button