ইউরোপ

‘কিয়েভের পরিস্থিতি ভয়ানক’

কিয়েভ, ১৫ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো বলেছেন, শহরটি ভয়ানক পরিস্থিতি মোকাবেলা করছে। তিনি ৩৫ ঘণ্টার জন্য কিয়েভজুড়ে কারফিউ জারির ঘোষণা দেন।

এরইমধ্যে কিয়েভে ক্ষেপণাস্ত্র ও বোমা হামলা বাড়িয়েছে রাশিয়া। শহরটির বেসামরিক স্থাপনাগুলোও এসব হামলা থেকে রেহাই পাচ্ছে না।

মেয়র সতর্ক করে বলেন, ‘আজ জটিল ও ভয়ঙ্কর’ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে কিয়েভ।

বিবিসির খবরে বলা হয়, সোমবার দিবাগত রাতভর কিয়েভের আবাসিক এলাকা লক্ষ্য করে এবং মেট্রোরেল স্টেশনগুলোতে বিমান হামলা চালায় রুশ বাহিনী।

ইউক্রেনের জরুরি সেবা বিভাগ জানায়, আবাসিক ভবনে বোমা হামলায় অন্তত দুজন নিহত হন। এ হামলার পর ওই আবাসিক ভবন থেকে অন্তত ৩৫ জনকে উদ্ধার করা হয়েছে।

কিয়েভের সোভিয়াতোশিঙ্কি জেলায় নয়তলা ও ১৬ তলা বিশিষ্ট দুটি ভবন রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলায় পোদিলস্কি জেলায় ১০তলা একটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। একইসঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সেনা বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশে অবস্থান করছে রুশ বাহিনীর ৪০ মাইল দীর্ঘ একটি বহর। তারা যে কোনো সময় শহরটিতে হামলা চালাতে পারে।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ, মারিওপল শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৫ মার্চ ২০২২

Back to top button