ইউরোপ

কিয়েভে আবাসিক ভবন ও রেলস্টেশনে বিস্ফোরণ, নিহত ২

কিয়েভ, ১৫ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভে আবাসিক ভবনে বোমা হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। ইউক্রেনের জরুরি সেবা বিভাগের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ খবর জানায়।

এ হামলার পর ওই আবাসিক ভবন থেকে অন্তত ৩৫ জনকে উদ্ধার করা হয়েছে।

কিয়েভের নগর প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, (সোমবার দিবাগত) রাতভর রুশ গোলা ও বোমা হামলায় শহরটির বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভের সোভিয়াতোশিঙ্কি জেলায় নয়তলা ও ১৬ তলা বিশিষ্ট দুটি ভবন রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলায় পোদিলস্কি জেলায় ১০তলা একটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়।

এ ছাড়া মেট্রোরেলের একটি স্টেশনও রুশ হামলায় ক্ষতির মুখে পড়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। একইসঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সেনা বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশে অবস্থান করছে রুশ বাহিনীর ৪০ মাইল দীর্ঘ একটি বহর। তারা যে কোনো সময় শহরটিতে হামলা চালাতে পারে।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ, মারিওপল শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৫ মার্চ ২০২২

Back to top button