ক্রিকেট

টেস্টেও ভারতের কাছে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

ব্যাঙ্গালুরু, ১৪ মার্চ – কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, মুত্তিয়াহ মুরালিধরনদের যুগ পেছনে ফেলে এসে শ্রীলঙ্কা যেন এখন ‘কাগুজে সিংহ’। পতাকা আর লোগোতে সিংহ থাকলেও এখন আর সেই গর্জন নেই লঙ্কানদের।

ভারত সফরে টি-টোয়েন্টি কি টেস্ট, একটি ম্যাচেও লড়াই করতে পারেনি শ্রীলঙ্কা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর দুই টেস্টের সিরিজেও পেয়েছে হোয়াইটওয়াশের লজ্জা।

সিরিজের প্রথম টেস্টে তিনদিনের মধ্যে ইনিংস এবং ২২২ রানে হেরেছিল লঙ্কানরা। এবার ইনিংস হার না হলেও তিনদিনেই শেষ হয়েছে সফরকারীদের লড়াই।

অথচ ব্যাঙ্গালুরু টেস্টে ভারতকে প্রথম ইনিংসে ২৫২ রানে গুটিয়ে দিয়ে আশার আলো দেখছিলো দিমুথ করুনারত্নের দল। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় নিজেরাও গুটিয়ে যায় ১০৯ রানে।

দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৩০৩ রান তুলে ডিক্লেয়ার দেয় রোহিত শর্মার ভারত। দ্বিতীয় দিনেই শেষ বিকেলে ১ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা, তুলে ২৮ রান।

দ্বিতীয় ইনিংসে অবশ্য অধিনায়ক দিমুথ করুনারত্নে লড়াই করেছেন। দ্বিতীয় উইকেটে কুশল মেন্ডিসকে নিয়ে ৯৭ রানের জুটি গড়েন তিনি। ৫৪ করে মেন্ডিস রবিচন্দ্রন অশ্বিনের শিকার হলে ভাঙে এই জুটি।

এরপর বলতে গেলে একক লড়াই করুনারত্নের। একটা সময় ৫ উইকেটে ১৮০ রান ছিল লঙ্কানদের বোর্ডে। সেখান থেকে আর ২৮ রান তুলতেই বাকি ৫ উইকেট হারিয়ে ২০৮ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

সপ্তম ব্যাটার হিসেবে করুনারত্নে ১৭৪ বলে ১৫ বাউন্ডারিতে ১০৭ রান করে ফেরার পর আর ৪ রান যোগ করতে পারে শ্রীলঙ্কা। অলআউট হয় ৫৯.৩ ওভারে।

ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল রবিচন্দ্রন অশ্বিন। ৫৫ রানে ৪টি উইকেট শিকার করেন এই অফস্পিনার। ২৩ রানে ৩ উইকেট নেন জাসপ্রিত বুমরাহ।

প্রথম ইনিংসে ৯২ আর দ্বিতীয় ইনিংসে ৬৭ রান করে ম্যাচসেরা হয়েছেন ভারতের শ্রেয়াস আয়ার। দুই টেস্টে ১৮৫ রান করে সিরিজসেরা স্বাগতিক দলের রিশাভ পান্ত।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ মার্চ

Back to top button