ইউরোপ

সার্বিয়ায় পুতিনকে সমর্থন জানিয়ে মিছিল

বেলগ্রেড, ১৪ মার্চ – সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে রুশপন্থিরা মিছিল করেছে। স্থানীয় সময় রোববার (১৩ মার্চ) তারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পক্ষে সমর্থন জানিয়ে রাস্তায় নামে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিক্ষোভকারীদের সার্বিয়ান ও রাশিয়ান পতাকা বহন করতে দেখা গেছে। এসময় তারা কিছু যানবাহনে জেড) চিহ্ন এঁকে দেয়, যা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে উঠেছে। এর আগে এই প্রতীকটি রাশিয়ার সামরিক যানবাহনগুলোতেও দেখা গেছে। সার্বিয়ান উগ্র ডানপন্থী দল এই মিছিলে অংশ নিয়েছে বলে জানা গেছে।

গত ৪ মার্চ, হাজার হাজার সার্বিয়ান নাগরিক ভ্লাদিমির পুতিন ও রাশিয়ার সমর্থনে প্রকাশ্যে বেলগ্রেডের রাস্তায় নেমেছিল। এর ঠিক দুদিন পরেই যুদ্ধবিরোধী একটি বড় মিছিল হয় সেখানে।

যদিও সার্বিয়া রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে দেশটি এখন পর্যন্ত মস্কোকে শাস্তি দিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা করেছে এমন দেশগুলোর ক্রমবর্ধমান তালিকায় যোগ দেয়নি।

সম্প্রতি এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ মার্চ

Back to top button