জানা-অজানা

বিশ্বে করোনায় একদিনে মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

ঢাকা, ১৪ মার্চ – করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৩ হাজার ৫০৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৩ লাখ ২৬ হাজার ৬০৬ জন। এর আগে গতকাল (রোববার) ৪ হাজার ৫০৯ জনের মৃত্যু এবং ১২ লাখ ৫২ হাজার ৩৩৭ জন শনাক্ত হয়েছিলো।

সোমবার (১৪ মার্চ) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪৫ কোটি ৮১ লাখ ৫২ হাজার ১৬৯ জন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৬৫ হাজার ৭১৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫০ হাজার ১৭৩ জন এবং মারা গেছেন ২৫১ জন। রাশিয়ায় মৃত্যু ৫৯৬ জন এবং আক্রান্ত ৪৪ হাজার ৯৮৯ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৫ হাজার ১৪৩ জন এবং মৃত্যু ১১৮ জন। জার্মানিতে আক্রান্ত ২ লাখ ১৩ হাজার ২৬৪ জন এবং মৃত্যু ৩২ জন। ব্রাজিলে মৃত্যু ১৪৬ জন এবং আক্রান্ত ১৮ হাজার ৩৯৭ জন। ভারতে মৃত্যু ৫৭ জন এবং আক্রান্ত ২ হাজার ২২২ জন।

এছাড়া তুরস্কে ১৩৮ জন, ইতালিতে ৮৬ জন, ইন্দোনেশিয়ায় ২১৫ জন, ফ্রান্সে ২৯ জন, জাপানে ১৬৯ জন, আর্জেন্টিনায় ৬৫ জন, ইরানে ১১৮ জন, মালয়েশিয়ায় ৮৭ জন, ফিলিপাইনে ১৬৯ জন, চিলিতে ৯৪ জন, মেক্সিকোতে ২০৩ জন এবং থাইল্যান্ডে ৬৬ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এম এস, ১৪ মার্চ

Back to top button