ক্রিকেট

ভারতের রান পাহাড়, হারের শঙ্কায় লঙ্কানরা

বেঙ্গালুরু, ১৪ মার্চ – ভারত-শ্রীলঙ্কার একমাত্র দিবারাত্রির টেস্টের বয়স মাত্র ২দিন। ইতোমধ্যে তিন ইনিংস খেলা হয়ে গেছে। চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কা ব্যাট করছে। তাদের সামনে ভারতের ছুড়ে দেওয়া রান পাহাড়। জিততে করতে হবে ৪৪৭ রান।

এই রান তাড়া করতে নেমে ১ উইকেট হারিয়ে ২৮ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে লঙ্কানরা। হাতে তাদের ৯ উইকেট। দিন আছে ৩টি। জিততে এখনো করতে হবে ৪১৯ রান। এই রান করে শ্রীলঙ্কা জিতবে সেটার পক্ষে বাজি ধরার লোক হয়তো খুঁজে পাওয়া যাবে না। এখান থেকে শ্রীলঙ্কা আবারও যে বড় ব্যবধানে হারতে পারে, সেটার পক্ষে অবশ্য বাজি ধরার লোকের অভাব হবে না।

রান পাহাড় তাড়া করতে নেমে দলীয় শূন্যরানেই উইকেট হারায় লঙ্কানরা। জাসপ্রিত বুমরাহর করা ইনিংসের তৃতীয় বলেই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন উদ্বোধনী ব্যাটার লাহিরু থ্রিমান্নে। এরপর দিমুথ করুণারত্নে ও কুশাল মেন্ডিস মিলে দিন শেষ করেছেন ২৮ রান তুলে। করুণারত্নে ১০ ও কুশাল ১৬ রানে অপরাজিত আছেন।

তার আগে ৮৬ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করা লঙ্কানরা আজ বাকি ৪টি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ২৩ রান যোগ করতে পারে। ৩৫.৫ ওভারে সফরকারীরা অলআউট হয় ১০৯ রানে। বল হাতে ভারতের বুমরাহ ৫টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন রবীচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামি।

১৪৩ রানের লিড নিয়ে ভারত এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। ৯ উইকেট হারিয়ে ৩০৩ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। তাতে লিড হয় ৪৪৬ রানের।

ভারতের দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে সর্বোচ্চ রান করেন শ্রেয়াস আয়ার। তিনি ৯ চারে ৬৭ রান করেন। ঋষভ পন্ত ৭টি চার ও ২ ছক্কায় করেন ৫০ রান। অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে আসে ৪৬ রান।

বল হাতে শ্রীলঙ্কার প্রাভিন জয়াউইকরামা ৪টি ও লাসিথ এম্বুলদেনিয়া ৩টি উইকেট নেন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৪ মার্চ

Back to top button