মধ্যপ্রাচ্য

‘গোপন ইসরাইলি ঘাঁটি’ লক্ষ্য করে ছোড়া হয় ওই ক্ষেপণাস্ত্র

তেহরান, ১৩ মার্চ – ইরাকের কুর্দিস্তানে আঘাত এনেছে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র। স্থানীয় সময় রোববার সকালে ছোড়া ওই ক্ষেপণাস্ত্রগুলো মার্কিন কনস্যুলেটেও আঘাত হানে। ক্ষেপণাস্ত্রগুলো ইরান থেকে ছোড়া হয় বলে ধারণা করা হচ্ছিল।

এবার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে ইরান। শুধু তাই নয়, ক্ষেপণাস্ত্রগুলো ‘গোপন ইসরাইলি ঘাঁটি’ লক্ষ্য করে ছোড়া হয়েছিল বলে দাবি করেছে দেশটি।

ইরাকে অবস্থিত ইরানের রাষ্ট্রীয়-টিভির এক সংবাদদাতা রোববার একথা জানিয়েছেন বলে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে।

ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের অফিসিয়াল ওয়েবসাইটে সিপাহ নিউজ একটি বিবৃতির উদ্ধৃতি দিয়ে বলা হয়, ইসলামিক বিপ্লবী গার্ডস কর্পস ওই শক্তিশালী ক্ষেপণাস্ত্রগুলো ইহুদিবাদীদের উদ্দেশ্য করে নিক্ষেপ করেছে।

সিরিয়ায় ইরানের বিপ্লবী গার্ডের দুই কর্মকর্তা নিহত হওয়ার প্রায় এক সপ্তাহ পর রোববার ইরবিলে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটে। ইরানের বিপ্লবী গার্ডের দুই কর্মকর্তা নিহতের পেছনে যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত ইসরাইলের হাত রয়েছে বলে ধারণা করা হয়।

ইরানের বিপ্লবী গার্ড মঙ্গলবার সতর্ক করেছিল যে ইসলামিক প্রজাতন্ত্রের চিরশত্রু ইসরাইলকে ‘এই অপরাধের মূল্য দিতে হবে’।

রোববার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো ইরাকের পূর্ব দিকের সীমান্ত থেকে এসেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। তাই সেগুলো ইরান থেকে ছোড়া হয়েছে বলে মনে করা হচ্ছিল।

কুর্দি নিরাপত্তা বাহিনী জানায়, রোববার ‘বারোটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ কুর্দিস্তানের রাজধানী ইরবিলে অবস্থিত মার্কিন কনস্যুলেটে আঘাত হানে।

কুর্দিস্তান কাউন্টার টেররিজম ইউনিট এক বিবৃতিতে জানায়, ‘ইরাক ও কুর্দিস্তানের সীমানার বাইরে থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছিল।ক্ষেপণাস্ত্রগুলো পূর্ব দিক থেকে আসছিল।

হামলার জেরে মার্কিন কনস্যুলেটের ক্ষতি না হলে সামনে থাকা স্যাটেলাইট টিভি চ্যানেল কুর্দিস্তান ২৪-এর অফিস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এই হামলায় কেউ হতাহত হয়নি বলে ইরবিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

কুর্দিস্তান অঞ্চলসহ ইরাকে সৈন্য সংখ্যা কমিয়ে আনছে যুক্তরাষ্ট্র। ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে মার্কিন সেনারা।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৩ মার্চ ২০২২

Back to top button