জাতীয়

হাই নয়, ইভিএম লো লেভেলের টেকনোলজি: জাফর ইকবাল

ঢাকা, ১৩ মার্চ – শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল নতুন নির্বাচন কমিশনের সদস্যদেরকে গালি খাওয়া নিয়ে না ভাবতে পরামর্শ দিয়েছেন।

ঠিকভাবে দায়িত্ব পালনের ওপর জোর দিয়ে ইসি সদস্যদের উদ্দেশে জাফর ইকবাল বলেন, আপনারা যত ভালো কাজই করেন, গালি খেতেই হবে। তাই গালি নিয়ে ভাববেন না।

রোববার রাজধানীর নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে শিক্ষাবিদদের সংলাপে অংশ নিয়ে জাফর ইকবাল এ কথা বলেছেন।

নতুন নির্বাচন কমিশনের সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে যেন বলতে পারেন, আমি কাজটা ঠিকমতো করতে পেরেছি। এটা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমি স্বপ্ন দেখি, একদিন এমন নির্বাচন হবে যেখানে জয়ী দল এবং হারা দল- দুটিই মুক্তিযুদ্ধের পক্ষের দল হবে।

দেশের প্রায় এক কোটি মানুষ বিদেশে থাকে উল্লেখ করে এই অধ্যাপক বলেন, তারাও দেশ নিয়ে ভাবেন। তারা কীভাবে ভোট দিতে পারেন সেটা দেখতে হবে। ইদানিং দেখা যাচ্ছে অনেক জাতীয় পরিচয়পত্রে ভুল হচ্ছে। অনেকে অনেক টাকা খরচ করেও সমাধান পাচ্ছেন না। কমিশন এটা দেখলে এবং সমস্যার সমাধান করলে একটা পজিটিভ ইমপ্রেশন পড়বে।

তিনি বলেন, ইভিএম সম্পর্কে বলা হচ্ছে এটা নাকি অনেক হাই লেভেলের টেকনোলজি। আসলে তা না। এটা খুবই লো লেভেলের টেকনোলজি। এখন তো অনেক হাইটেক জিনিসপত্র আছে। আমাদের ভার্সিটির স্টুডেন্টরা ইভিএম নিয়ে প্রজেক্ট করে।

শিক্ষাবিদদের পরামর্শ নিতে রোববার বিকেলের এই বৈঠকের আয়োজন করে ইসি। বৈঠকে ৩০ জন শিক্ষাবিদকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু ইসির ডাকে সাড়া দিয়ে সংলাপে অংশগ্রহণ করেছেন মাত্র ১৩ জন শিক্ষাবিদ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৩ মার্চ ২০২২

Back to top button