উত্তর আমেরিকা

‘রাশিয়াকে উপযুক্ত জবাব দেওয়া হবে’

ওয়াশিংটন, ১৩ মার্চ – ইউক্রেনে এক মার্কিন সাংবাদিক নিহত হয়েছেন। ইউক্রেন বলেছে, রুশ সেনারা ওই সাংবাদিককে লক্ষ্য করে গুলি চালিয়েছে। এতে তিনি নিহত হন। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্ট জ্যাক সুলিভান বলেছেন, রাশিয়াকে উপযুক্ত জবাব দেবে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ওই মৃত্যুর খবর ছিল খুবই ‘মর্মান্তিক এবং ভয়ঙ্কর’। ‘কিভাবে এই ঘটনা ঘটলো’ তা নিশ্চিত হতে যুক্তরাষ্ট্র ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করবে। রোববার এই খবর প্রকাশ করেছে বিবিসি অনলাইন।

এর আগে ইউক্রেন জানায়, রুশ সেনারা ব্রেন্ট রেনড নামে এক মার্কিন সাংবাদিককে গুলি করে হত্যা করেছে। ইউক্রেনের পুলিশ জানায়, কিয়েভের পার্শ্ববর্তী ইরপিন শহরে এই ঘটনা ঘটেছে।

কিয়েভ পুলিশ প্রধান অ্যান্ড্রি নেবিটভ বলেছেন, রুশ সেনারা ওই সাংবাদিককে লক্ষ্য করে গুলি চালিয়েছিল। এই ঘটনায় আরও দুই সাংবাদিক আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর এই প্রথমবার যুদ্ধটি কভার করতে বিদেশ থেকে আসা সাংবাদিক নিহতের খবর পাওয়া গেল। ব্রেন্ট রেনডের ছড়িয়ে পড়া একটি ছবিতে তার একটি আইডি কার্ড দেখা গেছে। সেটি থেকে জানা যায়, তিনি নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক ছিলেন।

এদিকে এক বিবৃতিতে পত্রিকাটি জানিয়েছে, ব্রেন্ট রেনডের মৃত্যুতে তারা গভীরভাবে শোকাহত। তবে ইউক্রেনে তিনি নিউ ইয়র্ক টাইমসের জন্য কাজ করছিলেন না বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

২০১৫ সালে ব্রেন্ট রেনড সর্বশেষে পত্রিকাটির জন্য কাজ করেছেন। ইউক্রেনে যে আইডি কার্ডটি তিনি ব্যবহার করছিলেন তা তারও এক বছর আগে ইস্যু করা হয়েছিল। ইউক্রেনে ব্রেন্ট রেনড কোন প্রতিষ্ঠানের হয়ে কাজ করছিলেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সূত্র: সমকাল
এম ইউ/১৩ মার্চ ২০২২

Back to top button