ইউরোপ

ইউক্রেনে শিশুসহ আরও ৭ বেসামরিক লোক নিহত

কিয়েভ, ১৩ মার্চ – ইউক্রেনের রাজধানীর কাছে রুশ হামলায় শিশুসহ আরও সাতজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে অভিযোগ করেছে দেশটি।

দেশটির গোয়েন্দা বিভাগের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, যুদ্ধের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে পেরেমোহা গ্রাম ছেড়ে পালানোর চেষ্টার সময় তারা রুশ বাহিনীর আক্রমণের শিকার হয়।

এ ঘটনা নিয়ে রুশ কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর থেকে বেসামরিক নাগরিকদের ওপর আক্রমণ করার সব অভিযোগই তারা অস্বীকার করে এসেছে। রুশ বাহিনীর ঘেরাওয়ের মধ্যে থাকা শহরগুলো থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে ব্যর্থতার জন্য উল্টো ইউক্রেইন সরকারকেই তারা দায়ী করে আসছে।

এদিকে, ফ্রান্স বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি প্রতিষ্ঠার জন্য এখনো প্রস্তুত নয় বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশের বাহিনী রাশিয়ান ট্যাক্টিক্যাল গ্রুপের ৩১টি ব্যাটালিয়নকে ‘নিস্ক্রিয় করার’ পর মস্কো নতুন করে সৈন্য পাঠাচ্ছে। তার ভাষায়, গত কয়েক দশকের মধ্যে রুশ বাহিনীকে এত বেশি ক্ষতির মুখে আর পড়তে হয়নি।

যুদ্ধের এই ১৭ দিনে ১৩০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে বলে দেশটির প্রেসিডেন্টের ভাষ্য। শনিবার রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রুশ বাহিনী কিয়েভে ঢুকতে চাইল তাদের মরণপণ লড়াইয়ের মুখে পড়তে হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৩ মার্চ

Back to top button