ক্রিকেট

কোহলির উত্তরসূরী হিসেবে বেঙ্গালুরুর অধিনায়ক ডু প্লেসিস

মুম্বাই, ১৩ মার্চ – লম্বা সময় ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) হয়ে অধিনায়কত্ব করে আসছিলেন বিরাট কোহলি। সর্বশেষ আসরের পর নিজেকে সেই পদ থেকে সরিয়ে নেন ভারতীয় ক্রিকেটের সাবেক অধিনায়ক।

এরপর দলটির অধিনায়কত্ব কে পায়, এ নিয়ে সবার মনে আগ্রহ ছিল। অবশেষে কোহলির উত্তরসূরী হিসেবে বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস। আসন্ন আইপিএলে আরসিবির হয়ে দায়িত্ব পালন করবেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক। শনিবার (১৩ মার্চ) ফ্র্যাঞ্চাইজিটি কোহলির পরিবর্তে অধিনায়ক হিসেবে ডু প্লেসিসের নাম ঘোষণা করে।

বেঙ্গালুরুর হয়ে সপ্তম অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন ডু প্লেসিস। এর আগে কোহলি, শেন ওয়াটসন, রাহুল দ্রাবিড়, কেভিন পিটারসন, অনিল কুম্বলে, ড্যানিয়েল ভেট্টরি বেঙ্গালুরুকে নেতৃত্ব দিয়েছিলেন। কোহলি সর্বোচ্চ ১৪০ ম্যাচে আরসিবিকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন। জিতেছিলেন ৬৪টি ম্যাচ। আর হেরেছিলেন ৬৯টিতে।

জাতীয় দলের হয়ে ৭৯ ম্যাচে নেতৃত্ব দেওয়া ডু প্লেসিস প্রথমবারের মতো আইপিএলে অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন। দায়িত্ব পেয়ে ডু প্লেসিস বলেন, ‘ওভারসিজ ক্রিকেটার হিসেবে অধিনায়কত্ব পাওয়া সহজ বিষয় নয়। আমি এমন সুযোগের জন্য আন্তরিকভাবে কৃতজ্ঞ তাদের কাছে।’

৭ কোটি রুপিতে আরসিবিতে যোগ দেওয়া ডু প্লেসিস আরও যোগ করেন, ‘এই মুহূর্তে আমার জন্য আরসিবির সব ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ এবং বন্ধন দৃঢ় করা প্রধান লক্ষ্য। বেঙ্গালুরুর হয়ে ভালো করতে এবং দর্শকদের বিনোদিত করতে আমি মুখিয়ে আছি।’

এর আগে ডু প্লেসিস আইপিএলে চেন্নাই সুপার কিংস, রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে খেলেছিলেন। ডু প্লেসিস চেন্নাইয়ের হয়ে দুটি শিরোপাও জিতেছেন।

প্রোটিয়া এই মারকুটে ব্যাটসম্যান আইপিএলে এ পর্যন্ত ১০০ ম্যাচে প্রায় ৩৫ গড়ে রান করেছেন ২৯৩৫। শতক না পেলেও ২২টি অর্ধশতক রয়েছে তার। গত মৌসুমে চেন্নাইকে শিরোপা জেতানোর পথে ৬৩৩ রান করেন ডু প্লেসিস।

সূত্র : আরটিভি
এম এস, ১৩ মার্চ

Back to top button