ফুটবল

রোনালদোর ইতিহাস গড়ার রাতে দারুণ জয় ম্যানইউয়ের

চোট কাটিয়ে মাঠে নেমেই চিরচেনা রূপে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রিমিয়ার লিগের ম্যাচে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে অসাধারণ এক হ্যাটট্রিকে দলকে দারুণ জয় এনে দিলেন এই তারকা ফুটবলার।

হ্যাটট্রিক করার পথে ইতিহাস গড়ে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিলেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এই ফুটবলার।

ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড ৩-২ গোল ব্যবধানে হারায় টটেনহ্যাম হটস্পারকে। এই জয়ে লিগ টেবিলে শীর্ষ চারে ফিরল রেড ডেভিলরা।

ঘরের মাঠে শুরুতেই দলকে এগিয়ে দেন রোনালদো। ম্যাচের ১২তম মিনিটে ২৫ গজ দূর থেকে শটে জালের দেখা পান এই পর্তুগিজ স্ট্রাইকার। এরপরে আক্রমণের ধার বাড়ায় টটেনহ্যামও। ম্যাচের ১৮তম মিনিটে জালের খোঁজও পেয়ে যায় দলটি।

তবে বেন ডেভিসের গোলটি অফসাইডে থাকায় বাতিল হয়ে যায়। যদিও ম্যাচের ৩৫তম মিনিটে খেলায় সমতা ফেরান টটেনহ্যাম অধিনায়ক হ্যারি কেইন। পেনাল্টি থেকে ১-১ এ সমতা ফেরান কেইন।

রোনালদো নিজের রেকর্ড গড়া গোল দিয়ে তিন মিনিট পরেই আবার দলকে লিড এনে দেন। ৩৮তম মিনিটে জ্যাডোন স্যাঞ্চোর পাস থেকে ক্লাব ও আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের ৮০৬তম গোল করেন রোনালদো।

ফুটবলে আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএফ’ এর হিসাবে এতদিন ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল চেকোস্লোভিয়ার ইয়োসেফ বিকানের। সাবেক অস্ট্রিয়ার এই স্ট্রাইকারের গোল ছিল ৮০৫টি। এবার এককভাবে সেই তালিকার শীর্ষে উঠলেন রোনালদো।

ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলায় আবার সমতা ফেরায় অতিথিরা। ৭২তম মিনিটে হ্যারি ম্যাগুয়েরের আত্মঘাতী গোলে ২-২ সমতা দেখে ম্যাচ। তবে ১৪ বছর পর রেড ডেভিলদের জার্সিতে আবার হ্যাটট্রিক করে দলের জয় নিশ্চিত করেন রোনালদো।

নিউক্যাসলের বিপক্ষে সর্বশেষ ২০০৮ সালের জানুয়ারিতে ম্যানইউয়ের হয়ে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো। এ নিয়ে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৫৯তম হ্যাটট্রিক করলেন রোনালদো। এছাড়াও ৩৭ বা এর বেশি বয়সী তৃতীয় ফুটবলার হিসেবে প্রিমিয়ার লিগের ম্যাচে একের অধিক গোল করার রেকর্ডও গড়েন রোনালদো।

এদিকে চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে বুধবার মাঠে নামার আগে এই জয়ে দল আরও বেশি আত্মবিশ্বাসী থাকবে। এর আগে চ্যাম্পিয়নস লিগে দুই দলের মুখোমুখি দেখায় ১-১ গোলের সমতা দেখে দর্শকরা।

ঘরের মাঠে নিজেদের ৪০০তম জয়ে ২৯ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে চার উঠে আসলো ম্যানইউ। এদিকে ২৮ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। দুইয়ে লিভারপুল (৬৬ পয়েন্ট), তিনে চেলসি (৫৬ পয়েন্ট)।

সূত্র : আরটিভি
এম এস, ১৩ মার্চ

Back to top button