ইউরোপ

রাশিয়া ছাড়ার ঘোষণা দিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

মস্কো, ১২ মার্চ – পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে রাশিয়া ছাড়ার ঘোষণা দিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি)।

শুক্রবার (১১ মার্চ) প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাশিয়া থেকে তারা চলে যাবে।

কর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছে।
যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইউই) এবং ব্রিটেন মস্কোর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেওয়ার জেরে পশ্চিমা কোম্পানিগুলো রাশিয়া থেকে বেরিয়ে যাচ্ছে। তবে রাশিয়ার সরকারি একটি কমিশন চলতি সপ্তাহে প্রথম একটি পদক্ষেপের অনুমোদন দিয়েছে। তাতে বলা হয়েছে, রাশিয়া ছেড়ে চলে যাওয়া বিদেশি সংস্থাগুলোর সম্পদ জাতীয়করণ করা হবে।

বিএটির প্রধান নির্বাহী কর্মকর্তা কিংসলে হুইটন বলেন, ব্যবসা থেকে সরে যাওয়া, বিক্রয় বা উৎপাদন বন্ধ করা রাশিয়ায় অপরাধ হিসেবে গণ্য হবে। ফলে কোম্পানিকে দেউলিয়া ঘোষণা করা হবে। এ জন্য ব্যবস্থাপনার দায়িত্বে থাকা স্থানীয়দের আইনের আওতায় আনা হতে পারে।

তিনি বলেন, সচেতনভাবে আমাদের লোকজনকে অপরাধমূলক প্রতিক্রিয়ার মুখোমুখি দাঁড় করাতে পারি না।

রাশিয়ায় বিএটির প্রায় আড়াই হাজার কর্মী রয়েছেন। বিএটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন দেশটি থেকে অন্য কোথাও ব্যবসা সরিয়ে নেওয়া পর্যন্ত কর্মীদের বেতন দেওয়া অব্যাহত থাকবে।

রাশিয়ার তামাকের বাজারের এক-চতুর্থাংশের কাছাকাছি দখলে রয়েছে বিএটির।

প্রতিষ্ঠানটি রাশিয়া ছেড়ে গেলে বড় ধরনের রাজস্ব হারাবে মস্কো। অন্যদিকে ক্ষতির মুখে পড়েছে বিএটি। এরই মধ্যে প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য ১ শতাংশ কমে গেছে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১২ মার্চ ২০২২

Back to top button