ইউরোপ

সন্তানদের যুদ্ধে না পাঠাতে রুশ মায়েদের প্রতি জেলেনস্কির আহ্বান

কিয়েভ, ১২ মার্চ – ইউক্রেনে ১৭ দিন ধরে টানা সংঘাত চলছেই। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন। সেখানে তিনি রুশ মায়েদের প্রতি তাদের সন্তানদের ইউক্রেনে যুদ্ধে না পাঠানোর আহ্বান জানান। খবর বিবিসির।

সন্তানদের যুদ্ধক্ষেত্রে না পাঠানো এবং তাদের অবস্থানের বিষয়ে সতর্কতা অবলম্বন করার জন্য তিনি রুশ মায়েদের কাছে অনুরোধ করেছেন।

এক আবেগপ্রবণ ভিডিও বার্তায় তিনি বলেন, আমি রাশিয়ার মায়েদের আরও একবার বলতে চাই বিশেষ করে চাকরিজীবী মায়েদের বলতে চাই আপনাদের সন্তানদের অন্য দেশে যুদ্ধের জন্য পাঠাবেন না।

রুশ সরকার অনুশীলনের জন্য তাদের দেশের সেনা বা নাগরিকদের যুদ্ধে পাঠাচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি। জেলেনস্কি রুশ সরকারের প্রতিশ্রুতি বিশ্বাস না করার জন্য আহ্বান জানিয়েছেন।

এদিকে জেলেনস্কির সঙ্গে শুক্রবার (১১ মার্চ) টেলিফোনে দীর্ঘসময় কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাক্কা ৪৯ মিনিটের ওই কথপোকথনে তিনি ইউক্রেনীয় প্রেসিডেন্টকে বোঝাতে চেষ্টা করেছেন, রাশিয়াকে সাজা দিতে কী ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র।

সিএনএনের খবরে বলা হয়েছে, বাইডেন-জেলেনস্কি এর আগে যতবার ফোনে কথা বলেছেন, সেগুলোর স্থায়িত্ব ছিল বড়জোর ৩০ থেকে ৪০ মিনিট। কিন্তু শুক্রবারই তারা সবচেয়ে বেশি সময় কথা বলেছেন।

এসময় বাইডেন জেলনস্কিকে জানিয়েছেন, ইউক্রেন আক্রমণের কারণে ক্রেমলিনকে সাজা দিতে রাশিয়ার সঙ্গে স্বাভাবিক বাণিজ্য সম্পর্কও স্থগিত করতে চলেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১২ মার্চ ২০২২

Back to top button