সম্পর্ক

সুস্থ ও সুন্দর সম্পর্ক পেতে চাইলে মেনে চলুন এই ৫ শর্ত!

বুশরা আমিন তুবা

জীবনে বেঁচে থাকতে হলে নিঃশ্বাস নেওয়া যেমন জরুরী তেমনি ভালোবাসাপূর্ণ একটি সম্পর্কে বাস করাও অত্যন্ত জরুরী। একটি সম্পর্ক কখন সুস্থ, সুন্দর ও ভালোবাসাপূর্ণ হয় তা বিভিন্ন জুটির ক্ষেত্রে ভিন্ন। যে কোন সম্পর্ককে বিশ্বাসযোগ্য ও ইতিবাচক করে তুলতে অনেক চেষ্টা, সাধনা ও ভালোবাসার প্রয়োজন হয়। দুর্ভাগ্যজনকভাবে, রাতারাতি ঘটে যায়না এটি। ভালোবাসার মানুষকে বুঝতে ও জানতে হলে অবশ্যই আপনাকে শ্রম দিতে হবে। উভয় পক্ষকেই যথেষ্ট সময় বিনিয়োগ করতে হবে সম্পর্কে।

আপনি যদি চান আপনার সম্পর্কটি সুস্থ ও সুন্দর হোক, সেক্ষেত্রে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে আপনাকে। খুব কঠিন কিছু না এগুলো। আমাদের আজকের ফিচার এ বিষয়েই। চলুন জেনে আসা যাক-

যোগাযোগ
যোগাযোগই হচ্ছে একটি সম্পর্ক রক্ষা করার মূলমন্ত্র। এটি ধীরে ধীরে একটি সম্পর্ককে সুস্থ ও সুন্দর করে তোলে। সকলে জানেন না কীভাবে সঠিকভাবে যোগাযোগ করতে হয়। যে সব নারী ও পুরুষ সুস্থ সম্পর্কে অবস্থান করেন তারা প্রতিনিয়ত নিজেদের ভালোবাসার জানান দেন ‘আমি তোমাকে ভালোবাসি’ বলে। শুধু তাই নয়, তারা একে অপরের প্রশংসাও করেন। একে অন্যের দোষ, ত্রুটি, সীমাবদ্ধতা নিয়ে আলোচনা করেন। শুনতে যতোই অবাক লাগুক না কেন, এসব নিয়ে মুক্তমনা হয়ে নিয়মিত আলোচনা করা উচিৎ। তাকে সম্পর্ক স্থায়ী হয়।

সম্মান
আরেথা ফ্র্যাংকলিন এ নিয়ে একটি সম্পূর্ণ গান রচনা করে ফেলেছিলেন। সঙ্গীর প্রতি সম্মান অনেক রূপেই আসতে পারে। সঙ্গীর সময়, হৃদয়, চরিত্র ও বিশ্বাসকে আপন করে নিন এবং ভালোবাসুন। তবেই ধীরে ধীরে সুস্থ ও সুন্দর সম্পর্কে অবতীর্ণ হতে পারবেন।

কোয়ালিটি টাইম অতিবাহিত করুন
সঙ্গীর সঙ্গে আপনি কত ঘণ্টা পার করলেন সেটি কিন্তু মোটেও দেখার বিষয় নয়। যতক্ষণই কাটিয়েছেন, সে সময়টুকু ভালো ছিলো কি না সেটিই দেখবার বিষয়। খাবার টেবিলে বসে টেলিভিশন দেখা এবং সারাদিন কেমন হয়েছে তা নিয়ে গল্প করার মধ্যে কিন্তু আকাশ পাতাল পার্থক্য! আপনিই বিবেচনা করুন, গভীর সম্পর্কের জন্য কোনটি দরকার?

সময়
সঙ্গীর সঙ্গে সময় অতিবাহিত করা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু নিজের সঙ্গেও সমপরিমাণ সময় কাটাতে হবে। নিজের দমে কার্য সম্পাদন করা এবং স্বাধীন থাকা খুব জরুরী। কোন জুটি যখন খুব বেশি সময় একত্রে কাটান তখন সে সম্পর্কের দম বন্ধ অবস্থা তৈরি হয় এবং অসুস্থ হয়ে দাঁড়ায়। এটি অন্যতম প্রধান শর্ত সুস্থ সম্পর্কের।

শারীরিক সম্পর্ক
শারীরিক সম্পর্কের ব্যাপারটা অনেকে এড়িয়ে চললেও এটি কিন্তু সুস্থ ও সুন্দর সম্পর্কের অন্যতম প্রধান বৈশিষ্ট্য বা অভ্যাস। খুব সহজ ও সাধারণ ব্যাপার এটি। অস্বাভাবিকভাবে দেখলেই খুব কঠিন কিন্তু। সঙ্গীর সঙ্গে জড়িত থাকার চেষ্টা করুন সর্বদা। কিভাবে এ দিকটা উন্নত করা যায় প্রতিনিয়ত সেদিকে মনো্যোগ দিন।

এম এন / ০৯ অক্টোবর

Back to top button