বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকের বিরুদ্ধে মামলা করলো রাশিয়া

মস্কো, ১২ মার্চ – ফেসবুক তাদের নীতি পরিবর্তন করে রুশ সেনাদের বিরুদ্ধে সহিংস প্রতিরোধের আহ্বান জানানোর সুযোগ করে দেয়ায়-এর মূল কোম্পানি মেটার বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে রাশিয়ায়।

বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার সরকারি কৌঁসুলিরা তাদের মামলায় মার্কিন এই সোশাল মিডিয়া কোম্পানিকে ‘চরমপন্থি সংগঠন’ ঘোষণা করার আবেদন করেছে আদালতের কাছে। পাশাপাশি রাশিয়া থেকে মেটার আরেক প্ল্যাটফর্ম ইন্সটাগ্রামে প্রবেশের সুযোগ বন্ধ করার কথা জানিয়েছে দেশটির নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে রাশিয়ার তদন্ত সংস্থা এক বিবৃতিতে বলেছে, একটা ফৌজদারি মামলা হয়েছে… ফেসবুক ও ইন্সটাগ্রামের মূল কোম্পানি মেটার কর্মীরা রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে হত্যা ও সহিংসতার অবৈধ যে আহ্বান জানিয়েছে তার সঙ্গে এটি সংশ্লিষ্ট।

এই তদন্ত সংস্থা সরাসরি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে জবাবদিহি করে। তবে এই মামলার ফল কী হতে পারে, সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি।

এ বিষয়ে ফেসবুক কতৃপক্ষের পক্ষ থেকে বক্তব্য জানার চেষ্টা করা হলেও তাদের সাড়া মেলেনি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে, ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের দুই সপ্তাহের মাথায় বৃহস্পতিবার ফেইসবুকের ‘হেইট স্পিচ পলিসিতে’ পরিবর্তন আনার খবর আসে। এমনিতে ফেসবুক ও ইন্সটাগ্রামে বিদ্বেষমূলক পোস্ট দেয়া নিষিদ্ধ হলেও সেই নিয়ম কয়েকটি দেশের ক্ষেত্রে কিছুটা শিথিল করে রুশ সেনাদের বিরুদ্ধে সহিংস প্রতিরোধের আহ্বান জানানোর সুযোগ দেয়ার কথা বলা হয় মেটার একটি অভ্যন্তরীণ ইমেইলে।

সেই সুযোগ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলরুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মৃত্যু কামনা করেও পোস্ট দিতে পারবেন ব্যবহারকারীরা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ মার্চ

Back to top button