ইউরোপ

ইউক্রেনের রাজধানী কিয়েভ শহর ঘিরে ফেলেছে রুশ সেনারা

কিয়েভ, ১১ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলেছে রুশ সামরিক বাহিনী। এ ছাড়া রুশ সেনাদের যে দীর্ঘ বহরটি কিয়েভের পাশে অবস্থান করছিল, সেটা আরও বেশি শহরের নিকটবর্তী হয়েছে।

সে কোনো সময় রুশ পদাতিক বাহিনী কিয়েভে হামলা শুরু করতে পারেন। শুক্রবার আল জাজিরা এ খবর জানায়।

যুদ্ধের কারণে চরম সংকটময় পরিস্থিতিতে রয়েছেন কিয়েভের বাসিন্দারা। অনেকেই কিয়েভ ছাড়লেও বহু মানুষ এখনও শহরটিতে থেকে গেছেন। সুপার শপগুলোতে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি দেখা দিয়েছে।

লোকজন বাঙ্কার ও ভূগর্ভস্থ মেট্রোরেল স্টেশনে আশ্রয় নিয়ে দিন পার করছেন। কেউ কেউ ভবনের বেসমেন্টে আশ্রয় নিয়েছেন।

এর আগে বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছাকাছি তিন মাইলের (পাঁচ কিলোমিটার) মধ্যে পৌঁছেছে।

জ্যেষ্ঠ এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

স্যাটেলাইট থেকে পাঠানো ছবিতে কিয়েভের কাছে একটি রুশ সেনাবহর দেখা যায়। সেখানে কিয়েভের আশেপাশের অঞ্চলে রুশ বাহিনীকে পুনরায় মোতায়েন হতে দেখা গেছে।

এটি ইউক্রেনের রাজধানীর দিকে রুশ বাহিনীর নতুন করে অগ্রসর হওয়ার ইঙ্গিত দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ম্যাক্সার টেকনোলজিস-এর মতে, রুশ বাহিনীর এ বহরকে শেষবার আন্তোনভ বিমানবন্দরের উত্তর-পশ্চিমাঞ্চলে দেখা গিয়েছিল। কিন্তু এখন সেগুলো আশেপাশের শহরে অবস্থান নিতে সেখান থেকে সরে গেছে।

ম্যাক্সার বলছে, অন্যান্য ছবিতে দেখা যায় যে, কিছু কনভয় লুবিয়াঙ্কার কাছে অবস্থান নিয়েছে এবং কাছাকাছি আর্টিলারি স্থাপন করেছে।

এর আগে বৃহস্পতিবার একজন ঊর্ধ্বতন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছিলেন, রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় কিয়েভের তিন মাইল বা পাঁচ কিলোমিটার কাছাকাছি এগিয়ে এসেছে।

এর অর্থ হল, রাজধানীর উত্তর-পশ্চিম দিক থেকে এগিয়ে আসা রুশ সেনারা এখন কিয়েভের কেন্দ্র থেকে মাত্র নয় মাইল বা ১৫ কিলোমিটার দূরে রয়েছে।

সেইসাথে উত্তর-পূর্ব দিক থেকে এগিয়ে আসা রুশ বাহিনী শহর থেকে ২৫ মাইল বা ৪০ কিলোমিটার দূরে রয়েছে। উত্তরের শহর চেরনিহিভ এখন ‘বিচ্ছিন্ন’ হয়ে পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর থেকে রুশ বাহিনী এ পর্যন্ত ৭৭৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে তারা জানান।

ইউক্রেনের বিমান বাহিনী বলছে, তারা বৃহস্পতিবার ১০টি রুশ যুদ্ধবিমানকে আঘাত করেছেন এবং দুটি বড় অস্ত্রবাহী কনভয় ধ্বংস করেছেন। রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১১ মার্চ

Back to top button