ইউরোপ

ভয়াবহ যুদ্ধপরিস্থিতির কথা জানালেন ইউক্রেনের এমপি

কিয়েভ, ১১ মার্চ – ইউক্রেনের সংসদ সদস্য ইন্না সুভসান বলেছেন, আজকে সকালের হামলাগুলো দেখিয়ে দিয়েছে দেশে আর কোনো শহর নিরাপদ নয়।

শুক্রবার টুইটারে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

টুইটারে তিনি লেখেন, আজ আরও তিন শহরে বিমান হামলা হয়েছে। এগুলো হলো—লুৎস্ক, ডিনিপ্রো ও ইভানো-ফ্রাঙ্কিভস্ক। লুৎস্কে ও ডিনিপ্রোতে ২ ব্যক্তি নিহত হয়েছেন। যেসব সাংবাদিক আমাকে জিজ্ঞাসা করছেন, আমি নিরাপদ শহরে আছি কিনা তাদের বলতে চাই, এখানে কোনো নিরাপদ শহর নেই। ইউক্রেনে এখন নো ফ্লাই জোন প্রয়োজন।

বিবিসিকে ইউক্রেনের বর্তমান পরিস্থতি সম্পর্কে বলতে গিয়ে এ সংসদ সদস্য বলেন, গত দুই সপ্তাহ থেকে আমরা দিনে তিন ঘণ্টার বেশি ঘুমাইনি। অবশ্যই আমরা আমাদের সন্তানদের জীবন নিয়ে চিন্তিত কিন্তু আমাদের আর কিইবা করার আছে। আমরা আত্মসমর্পণ করতে পারি না, তারা দখল করে নিক আমাদের দেশ সেটিও হতে দিতে পারি না।

‘আমাদের আসলে যুদ্ধ করা এবং তা চালিয়ে যাওয়ার বাইরে কোনো উপায় নেই, এটি যতই কষ্টসাধ্য হোক না কেন’, যোগ করেন তিনি।

পুতিনকে থামাতে পশ্চিমারা যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা যথেষ্ট বলেন মনে করেন না সুভসান।

তিনি বলেন, আমি বিশ্বের কাছে অনুনয় করছি— দয়া করে ইউক্রেনে হস্তক্ষেপ করুন। আমাদের হত্যা ও পুরো দেশ ধ্বংস করার সুযোগ তাদের দেবেন না। এমন পরিণতি ভোগ করার মতো কোনো অপরাধ আমরা করিনি। পুরো বিশ্বের বোঝা উচিত—তিনি থামবেন না।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধের ১৬তম দিনে শুক্রবার ইউক্রেনজুড়ে রাশিয়ার হামলার খবর মিলছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১১ মার্চ ২০২২

Back to top button