ইউরোপ

ইউক্রেনের রাজধানী কিয়েভের অর্ধেক লোক পালিয়ে গেছে : মেয়র

কিয়েভ, ১১ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, প্রায় ২০ লাখ লোক শহরটি ছেড়ে পালিয়ে গেছেন, যা রাজধানীর জনসংখ্যার প্রায় অর্ধেক। শহরের প্রতিটি রাস্তা এবং ভবন এখন দুর্গে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

মেয়র ভিতালি বলেন, রুশ বাহিনী এখন শহরটির আরও কাছাকাছি চলে এসেছে, এবং একটি হাইওয়ের নিয়ন্ত্রণ দখলের জন্য ইউক্রেনীয় ও রুশ সৈন্যদের মধ্যে লড়াই হচ্ছে।

জাতিসংঘ বলছে, ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালানো লোকের সংখ্যা এখন ২৩ লাখ ছাড়িয়ে গেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : আরটিভি
এন এইচ, ১১ মার্চ

Back to top button