ইউরোপ

ইউক্রেনের মারিওপোলে ফের গোলাবর্ষণ শুরু

কিয়েভ, ১১ মার্চ – ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিওপোলে ফের বোমাবর্ষণ শুরু হয়েছে বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ।

মারিওপোল কাউন্সিল টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলছে, রাশিয়ার বাহিনী শহরের কেন্দ্রে বৃষ্টির মতো বোমা ফেলছে। আবাসিক এলাকায়ও উদ্দেশ্যমূলকভাবে বোমাবর্ষণ করা হচ্ছে।

এ ব্যাপারে ইউক্রেন সরকার বলছে, মানবিক ত্রাণ-সাহায্য নিয়ে গাড়ির একটি বহর মারিওপোল শহরে পৌঁছাতে চেষ্টা করেছিলো। কিন্তু আক্রমণের কারণে তারা ফিরে আসতে বাধ্য হয়েছে।

এর আগে মারিওপোলের প্রসূতি ও শিশু হাসপাতালে রাশিয়ার বিমান হামলায় শিশুসহ তিনজন নিহত হয়। হামলায় অন্তত ১৭ জন আহত হন, তাদের মধ্যে অন্তঃসত্ত্বা নারীও ছিলেন।

এই বিমান হামলাকে ‘যুদ্ধাপরাধ’ উল্লেখ করে রাজধানী কিয়েভ থেকে দেয়া এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া ফেডারেশন কোন ধরনের দেশ, যারা হাসপাতালকে ভয় পায় এবং সেগুলো ধ্বংস করে?

মারিওপোলে হাসপাতালে বোমা হামলার ঘটনায় নিন্দা জানিয়ে এই ঘটনাকে ‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সেখানে একের পর এক স্থাপনায় হামলা চালিয়ে ধংস করা হচ্ছে। বহু মানুষ হতাহত হচ্ছে। এরই মধ্যে দেশটি ছেড়ে অন্তত ২০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১১ মার্চ

Back to top button