ইউরোপ

কিয়েভে যুদ্ধ বিমান পাঠাতে ন্যাটোকে আহ্বান জেলেনস্কির

কিয়েভ, ১০ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভে ‘অবিলম্বে’ যুদ্ধবিমান পাঠানোর জন্য সামরিক জোট ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বুধবার রাতে পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ্য করে এক বক্তব্যে বলেন, “আপনারা যত শিগগির সম্ভব আমাদেরকে যুদ্ধবিমান দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিন।”

প্রতিবেশী দেশ পোল্যান্ড ইউক্রেনকে মিগ-২৯ যুদ্ধবিমান দেয়ার প্রস্তাব দেয়ায় তিনি ওয়ারশ’কে ধন্যবাদ জানান। তবে একইসঙ্গে পশ্চিমা দেশগুলো এই প্রস্তাব বাস্তবায়নের উদ্যোগ না নেয়ায় দুঃখ প্রকাশ করেন জেলেনস্কি।

মঙ্গলবার পোল্যান্ড প্রস্তাব দিয়েছিল, তাদের মিগ-২৯ বিমানগুলোকে তারা জার্মানিতে পাঠাতে প্রস্তুত রয়েছে যাতে সেগুলোকে আমেরিকার তত্ত্বাবধানে ইউক্রেনে পাঠানো যায়। কিন্তু মার্কিন সরকার সরাসরি এ প্রস্তাব প্রত্যাখান করেছে। আমেরিকার এমন সিদ্ধান্তের পর জার্মানিও জানিয়ে দিয়েছে তারা ইউক্রেনে কোনো যুদ্ধবিমান পাঠাবে না।

পোল্যান্ড আমেরিকার হাত হয়ে ইউক্রেনে মিগ-২৯ পাঠানোর যে প্রস্তাব দিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ পরিকল্পনাকে ‘অনাকাঙ্ক্ষিত ও অত্যন্ত বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন।

ন্যাটো জানিয়েছে, তারা পরমাণু শক্তিধর রাশিয়ার সঙ্গে সরাসরি কোনো সংঘাতে যেতে চায়না। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ন্যাটোভুক্ত কোনো দেশ থেকে ইউক্রেনের সংঘর্ষরত এলাকায় যেকোনো যুদ্ধবিমানের প্রবেশ এই জোটের জন্য ভয়ানক পরিণতি বয়ে আনতে পারে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ মার্চ

Back to top button