ক্রিকেট

আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষ দশে নাসুম, উন্নতি হয়েছে লিটনের

ঢাকা, ১০ মার্চ – ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টি-টোয়েন্টি বোলিং তালিকায় শীর্ষ দশে জায়গা পেয়েছেন বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ। ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে লিটন দাসের।

সদ্য শেষ হওয়া বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন। ২ ইনিংসে ৭৩ রান করেন তিনি। প্রথম ম্যাচে ৬০ রানের নান্দনিক ইনিংস খেলেন লিটন। এতে ২৬ ধাপ এগিয়ে ৪৬১ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে ৪৯তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

সিরিজে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে জয়ের নায়ক ছিলেন বাংলাদেশের স্পিনার নাসুম আহমেদ। ১০ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। তবে দ্বিতীয় ও শেষ ম্যাচে উইকেট শুন্য ছিলেন নাসুম। তারপরও র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তার।
ক্যারিয়ারে প্রথমবারের মত শীর্ষ দশ-এ জায়গায় করে নিয়েছেন নাসুম। ৬৩৭ রেটিং নিয়ে দুই ধাপ এগিয়ে দশম স্থানে তিনি।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে আফগানিস্তানের জয়ে প্রধান ভূমিকা রেখেছিলেন ওপেনার হযরতুল্লাহ জাজাই। তার অপরাজিত ৫৯ রানের সুবাদে বাংলাদেশের বিপক্ষে সিরিজ হার এড়ায় আফগানরা। সিরিজে সর্বমোট ৬৫ রান করার স্বীকৃতি হিসেবে ৬ ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠেছেন এই আফগান।

এই তালিকায় ৮০৫ রেটিং নিয়ে সবার উপরে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৭৮৪ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ের সেরা বোলার দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি।

অলরাউন্ডারদের তালিকায় ২৭৬ রেটিং নিয়ে শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি। আর ২৩২ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে সাকিব আল হাসান।

সূত্র : একুশে
এম এস, ১০ মার্চ

Back to top button