ইউরোপ

রাশিয়ার আরও ১৬০ নাগরিকের বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা

ব্রাসেল্‌স, ১০ মার্চ – ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ান আরও ১৬০ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের জামাতা আলেকজান্দার ভিনোকুরভ। তেল ও গ্যাস সরবরাহে ব্যবহৃত স্টিলের পাইপ তৈরিকারক একটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান দিমিত্রি পাম্পিয়াস্কাই। বিশ্বে সবচেয়ে বড় স্টিল পাইপ সরবরাহকারী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তিনি।

এ ছাড়া রাশিয়ার অ্যারোফ্লটের প্রধান নির্বাহী মিখাইল পলুবয়ইয়ারিনভের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। মূলত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থকদের কথা মাথায় রেখে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়া ইউক্রেনের দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীনতা দেওয়ার প্রশ্নে যারা পুতিনকে সমর্থন দিয়েছেন, রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের এমন ১৪৬ সদস্য ও সিনেট সদস্য এবং ১৪ জন ধনকুবেরের বিরুদ্ধে নতুন এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন ৮৬২ রুশ নাগরিক ও ৫৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া বেলারুশের এক নাগরিকের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে এ জোট।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ মার্চ

Back to top button