ইউরোপ

কিয়েভজুড়ে চলছে তীব্র লড়াই

কিয়েভ, ০৯ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর ও উত্তর পশ্চিমদিকে রুশ বাহিনীর অব্যাহত আক্রমণের মুখে প্রচণ্ড লড়াই চলছে। সেখানে ইউক্রেনের চেকপয়েন্টগুলোর ওপর মর্টারের গোলাবর্ষণ হচ্ছে, তবে ইউক্রেনের সৈন্যরা বলছে তারা তাদের অবস্থান ধরে রেখেছে। এমন খবর প্রকাশ করেছে বিবিসি।

ইউক্রেনের পার্লামেন্টের সদস্য ইনা সোভসান বলেন, রুশরা উল্লেখযোগ্য কোনো অগ্রগতি ঘটাতে হিমশিম থাচ্ছে। ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে, সংঘাতে এ পর্যন্ত ৫২টি শিশু নিহত হয়েছে।

এদিকে, মঙ্গলবার ইউক্রেনের সুমি শহরে রুশ বাহিনীর পৃথক বিমান হামলায় ২২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩ জন শিশু।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র : আরটিভি
এম এস, ০৯ মার্চ

Back to top button