ক্রিকেট

টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে জাদেজা

নয়াদিল্লী, ০৯ মার্চ – মোহালিতে বিরাট কোহলির শততম টেস্টে বলতে গেলে একাই শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ব্যাট হাতে শতকের পর বল হাতেও ফাইফারসহ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। অসাধারণ অলরাউন্ডিং ব্রিলিয়ান্সে টেস্ট অলরাউন্ডারদের শীর্ষে উঠেছেন এই ক্রিকেটার।

টেস্টে অলরাউন্ডারদের শীর্ষে ওঠার পথে জাদেজা পেছনে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়েস্ট ইন্ডিজের জ্যাসন হোল্ডারকে। হোল্ডার এবং অশ্বিন দুইজনে একধাপ পিছিয়ে যথাক্রমে ২য় ও ৩য় স্থানে নেমে গেছেন।

মোহালিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ রান করেন জাদেজা। তার ব্যাটিংয়ে ভর করে ৮ উইকেটে ৫৭৪ রান করে ভারত। জবাবে লঙ্কানরা প্রথম ইনিংসে জাদেজার ঘূর্ণির সামনে করতে পারে মাত্র ১৭৪ রান। জাদেজা ৪১ রানের বিনিময়ে নেন ৫ উইকেট।

ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ১৭৮ রান করতে আবার অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ম্যাচটি সফরকারীরা হারে ইনিংস ও ২২২ রানে। জাদেজা দ্বিতীয় ইনিংসেও ৪৬ রানে তুলে নেন ৪ উইকেট।

অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্সে ৪০৬ রেটিং পয়েন্ট নিয়ে ১ম স্থান দখল করেন এই ক্রিকেটার। এর আগেও অবশ্য টেস্টের অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন জাদেজা।

এদিকে নিজের শততম টেস্টে আট হাজার রান স্পর্শ করা কোহলি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন। ৯৯ টেস্টে ৭৯৬২ রানে থাকা কোহলি শততম ম্যাচে করেন ৪৫ রান।

টেস্টের ব্যাটিং এবং বোলিং র‌্যাঙ্কিং যথাক্রমে মার্নাস লাবুশেন ও প্যাট কামিন্স ধরে রেখেছেন। ওয়ানডে ফরম্যাটেও ব্যাটিং, বোলিং এবং অলরাউন্ডারদের র‌্যাঙ্কিং অপরিবর্তিত আছে। ব্যাটিংয়ে বাবর আজম, বোলিংয়ে ট্রেন্ট বোল্ট এবং অলরাউন্ডারের শীর্ষে আছেন সাকিব আল হাসান।

সূত্র : আরটিভি
এম এস, ০৯ মার্চ

Back to top button