জাতীয়

আজ দেশে ফিরছে বাংলার সমৃদ্ধির নাবিকরা

ঢাকা, ০৯ মার্চ – ইউক্রেন-রাশিয়ার মধ্যকার উত্তেজনায় আটকে যাওয়া বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ ২৮ নাবিক আজ ঢাকায় ফিরবেন বলে জানিয়েছেন রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী।

মঙ্গলবার রাতে তিনি বলেন, বুখারেস্ট সময় রাত পৌনে ১০টায় তাদের নিয়ে টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইট রওনা করবে। এই ফ্লাইটটি ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে বুধবার বেলা সোয়া ১২টার দিকে।

এর আগে ইউক্রেইনের ওলভিয়া বন্দরের চ্যানেলে আটকা থাকা জাহাজটি থেকে উদ্ধার পাওয়ার তিন দিন পর মালদোভা সীমান্ত পার হয়ে গত রোববার দুপুরে রোমানিয়ায় পৌঁছান বাংলার সমৃদ্ধির নাবিক ও প্রকৌশলীরা। এরপর থেকে দূতাবাসের ব্যবস্থাপনায় বুখারেস্টে একটি হোটেলে ছিলেন তারা।

উল্লেখ্য, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মালিকানাধীন জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেইনে পৌঁছায়। সেখান থেকে পণ্য নিয়ে জাহাজটির ইতালি যাওয়ার কথা ছিলো। এর আগেই ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হলে যুদ্ধ বেঁধে যায়।

তখন পণ্য নেওয়ার পরিকল্পনা বাতিল করে ‘চ্যানেল ক্লিয়ার’ হওয়ার অপেক্ষায় ছিলো সাধারণ পণ্যবাহী এ জাহাজটি। ওই অবস্থায় গত ২ মার্চ জাহাজে রকেট হামলা হলে মারা যান থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান। এছাড়া জাহাজের ব্রিজও ক্ষতিগ্রস্ত হয়।

এরপর দিন বিকালে জাহাজ পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং বাকি ২৮ জনকে সরিয়ে নেয়া হয় সেখান থেকে। জাহাজ থেকে নেমে নাবিকরা বন্দরের কাছাকাছি একটি শেল্টার হাউজের বাংকারে ছিলেন বলে তারা পরিবারের সদস্যদের জানিয়েছিলেন। শুক্রবার রাত পর্যন্ত তারা সেখানেই ছিলেন বলে জানান রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ মার্চ

Back to top button