জাতীয়

জিল্লুর রহমানের ৯৪তম জন্মদিন আজ

ঢাকা, ০৯ মার্চ – সাবেক রাষ্ট্রপতি বীর মুক্তিযোদ্ধা জিল্লুর রহমানের ৯৪তম জন্মদিন আজ। ১৯২৯ সালের এই দিনে কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক ২০১৩ সালের ২০ মার্চ মৃত্যুবরণ করেন।

১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের সবকয়টি আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি এম এম রহুল আমিন তাকে বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে বঙ্গভবনে শপথ বাক্য পাঠ করান। তিনি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি।

জিল্লুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এমএ ও এলএলবি ডিগ্রি অর্জন করেছিলেন। ১৯৫২ সাল থেকে বঙ্গবন্ধুর সঙ্গে তিনি মুসলিম লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। অংশ নেন ভাষা আন্দোলনে। ১৯৫৬ সালে কিশোরগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। বঙ্গবন্ধুর সঙ্গে ১৯৬২, ৬৬ ও ৬৯ এর গণঅভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালে তিনি পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য (এমএনএ) নির্বাচিত হন।

জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানও আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ ছিলেন। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সভাবেশে গ্রেনেড হামলায় মারা যান আইভি রহমান।

১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লগের সভাপতি ও জিল্লুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ১৯৭৪, ১৯৯২ এবং ১৯৯৭ সালে আবারো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান। ২০০২ সালে তিনি দলের সভাপতিমণ্ডলীর সভাপতি নির্বাচিত হন।

২০০৭ সালে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা গ্রেপ্তার হলে তিনি ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দলের হাল ধরেন ও নেতাকর্মীদের ঐক্যবদ্ধ রাখেন। এরপর ২০০৮ সালে জিল্লুর রহমান নবম জাতীয় সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ মার্চ

Back to top button