জাতীয়

ভিসার মেয়াদ শেষ হলেও বাংলাদেশে থাকা ইউক্রেনীয়রা অবৈধ হবেন না

ঢাকা, ০৮ মার্চ – ইউক্রেনে যুদ্ধ চলছে। এ অবস্থায় বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনের নাগরিকদের ভিসার মেয়াদ শেষ হলেও তারা অবৈধ হবেন না।

তারা এখানে অবস্থান করতে পারবেন।
সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে সেখানকার বিমান চলাচল বন্ধ থাকায় ‘বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয়দের বিষয়ে ভিসা নীতিমালা-২০০৬’ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির নাগরিকদের জন্য তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো: ইউক্রেনের যারা সরকারি বিভিন্ন প্রকল্প বা সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কাজে নিয়োজিত অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত তাদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে ভিসা নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইউক্রেনের নাগরিকদের বাংলাদেশে অতিরিক্ত অবস্থানের বিষয়টি ভিসা নীতিমালার পরিপত্র অনুযায়ী অনিবার্য কারণে যেমন- প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা, ফ্লাইট বাতিল ইত্যাদি কারণে কেউ অবৈধভাবে অবস্থান করলে তাদের অবস্থানের মেয়াদ অবৈধ বলে গণ্য হবে না।

ইউক্রেনের নাগরিকদের ভিসা সংক্রান্ত যাবতীয় বিষয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর সার্বিক সহায়তা দেবে।

এছাড়া ইউক্রেনীয়দের সার্বিক বিষয়ে যোগাযোগ, সমন্বয়ের জন্য সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব (বহিরাগমন-১) মো. শাহরিয়াজ এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. শিহাব উদ্দিন খানকে ফোকাল পয়েন্ট নিযুক্ত করা হয়েছে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৮ মার্চ ২০২২

Back to top button