ক্রিকেট

নিষ্প্রাণ ম্যাচে চাচা ইনজামামের পাশে নাম লেখালেন ইমাম

ইসলামাবাদ, ০৮ মার্চ – ২৪ বছর পর পাকিস্তানে টেস্ট খেলতে নেমে নিষ্প্রাণ ড্র নিয়ে মাঠ ছাড়ল সফরকারী অস্ট্রেলিয়া।

রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গে দুই দলের ব্যাটাররাই রান উৎসবে মেতেছে। ম্যাচে পাকিস্তানি ৩ ব্যাটার ৪ শতকের দেখা পেলেও অজিদের সেঞ্চুরির আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয়েছে।

ব্যাটারদের মধ্যে ব্যক্তিগত অর্জনে সবচেয়ে বেশি প্রাপ্তি ইমাম উল হকের। এর আগে কোনো শতক না পাওয়া দুই বছর পর সাদা পোশাকে মাঠে নেমেই জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন এই বাঁহাতি ওপেনার। পাকিস্তানের হয়ে দশম ব্যাটার হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন ইমাম। এই ব্যাটারের চাচা ইনজামাম উল হকেরও টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির রেকর্ড রয়েছে।

ইনজামাম ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে ১০৯ ও ১০০* রান করেন। বাংলাদেশিদের মধ্যে একমাত্র ব্যাটার হিসেবে মুমিনুল হকের এই কীর্তি রয়েছে। মুমিনুল শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে ১৭৬ ও ১০৫ রান করেন দুই ইনিংসে।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে পাকিস্তান দুইদিন কাটিয়ে প্রথম ইনিংসে ৪ উইকেটে ৪৭৬ রানে ডিক্লেয়ার করে। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৪৫৯ রান তুলতে পারে সফরকারীরা। শেষদিন দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে বিনা উইকেটে ২৫২ রান তোলে স্বাগতিকরা। শেষ বিকেলে দুই পক্ষ ড্র নিয়ে মাঠ ছাড়ে।

পাকিস্তানিদের প্রথম ইনিংসে ইমাম ও আজহার দুইজনে শতক হাঁকান। ইমাম ৩৫৮ বল খেলে ১৬ চার ও ২ ছয়ে করেন ১৫৭ রান। আজহার ৩৬১ বলে ১৫ চার ও ৩ ছয়ে করেন ১৮৫ রান।

অজিদের প্রথম ইনিংসে টপ অর্ডারের চার ব্যাটারই ফিফটি করলেও সেঞ্চুরি মিস করেন। এরমধ্যে উসমান খাজা ও মার্নাস লাবুশেন নব্বইয়ের ঘরে ফেরেন। খাজা ১৫ চারে ৯৭ রান করে ফেরেন। লাবুশেন করেন ১২ চারে ৯০ রান। ওয়ার্নার ও স্মিথ যথাক্রমে ৬৮ ও ৭৮ রানে ফেরেন। ম্যাচের একমাত্র সফল বোলার পাকিস্তানের নোমান আলী ১০৭ রান খরচায় প্যাভিলিয়নে ফেরান ৬ অজি ব্যাটারকে।

নিষ্প্রাণ ম্যাচের পঞ্চম দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তানের দুই ওপেনার ইমাম ও আবদুল্লাহ শফিক শতক করে অপরাজিত থাকেন। শফিক ১৩৬ ও ইমাম করেন ১১১ রান। এই দুই ব্যাটার দুই ইনিংসেই শতকের জুটি গড়েন। প্রথম ইনিংসে ১০৫ রানের পর দ্বিতীয় ইনিংসে গড়েন ২৫২ রানের অবিচ্ছিন্ন জুটি। ১৯৭১ সালের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন কীর্তি গড়েছে কোন দল। টেস্টের দুই ইনিংসে শতক হাঁকানো ইমাম ম্যাচ সেরা হন।

টেস্টে অজি বোলাররা নিজেদের সবচেয়ে বাজে সময় পার করে। পুরো ম্যাচে ৭১৫ রানের বিনিময়ে মাত্র ৪ উইকেট তুলতে পারে অজি বোলাররা। টেস্ট ইতিহাসের দ্বিতীয় বাজে বোলিং অ্যাভারেজের (২৩৮) শিকার হন অজি বোলাররা। এমনকি অজি বোলারদের প্রতি উইকেট শিকার করতে খরচ হয় ৪৭৮ বলে করে। যা টেস্টের ইতিহাসে তৃতীয় বাজে স্ট্রাইক রেট।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু আগামী শনিবার করাচিতে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৭৬-৪ ডিক্লে. (আজহার ১৮৫, ইমাম ১৫৭, কামিন্স ১-৬২)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৫৯ (উসমান খাজা ৯৭, ওয়ার্নার ৬৮, লাবুশেন ৯০, স্মিথ ৭৮, শাহিন ২-৮৮, নোমান ৬-১০৭)

পাকিস্তান ২য় ইনিংস: ২৫২-০ (শফিক ১৩৬*, ইমাম ১১১*)

সূত্র : আরটিভি
এম এস, ০৮ মার্চ

Back to top button