ইউরোপ

ইউক্রেন ছেড়েছেন ২০ লাখ মানুষ

কিয়েভ, ০৮ মার্চ – ইউক্রেনে যুদ্ধের হাত থেকে বাঁচতে সে দেশ ছেড়ে পালানো লোকের সংখ্যা এখন দুই মিলিয়ন বা ২০ লাখ ছাড়িয়েছে, বলছে জাতিসংঘ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি বিবিসিকে এ তথ্য জানান।

এর আগে গ্রান্ডি ইউক্রেনের পরিস্থিতিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে দ্রুত-বাড়তে থাকা শরণার্থী সংকট বলে আখ্যায়িত করেছিলেন।

এদিকে ইউক্রেনের শহরগুলোয় ভারী গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে রাশিয়ার বাহিনী। ফলে বেসামরিক বাসিন্দারা যুদ্ধক্ষেত্র ছাড়তে পারছে না।

কিয়েভ, চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিউপোলের বেসামরিক বাসিন্দাদের সরে যেতে ‘মানবিক করিডোর’ ঘোষণা করেছে রাশিয়া। এর আগেও এ রকম করিডোর ঘোষণা করা হয়েছিল, কিন্তু যুদ্ধ বন্ধ না হওয়ায় তা কার্যকর হয়নি।

বেসামরিক বাসিন্দাদের যুদ্ধক্ষেত্র থেকে নিরাপদে সরে যেতে দেয়ার জন্য ইউক্রেন এবং রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবিক কার্যক্রমের প্রধান মার্টিন গ্রিফিথস।

রাশিয়া বলেছে, পশ্চিমা দেশগুলো যদি রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তাহলে তারা ইউরোপে গ্যাসের সরবরাহ বন্ধ করে দেবে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখা জানাচ্ছে, খারকিভের কাছাকাছি লড়াইয়ে রাশিয়ার একজন জেনারেল নিহত হয়েছেন। ভিতালি গেরাসিমভ রাশিয়ান বাহিনীর একজন মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা।

পোলিশ সীমান্তরক্ষী বাহিনী জানিয়েছে, ইউক্রেন থেকে ১২ লাখ মানুষ সে দেশে প্রবেশ করেছেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৮ মার্চ

Back to top button