ইউরোপ

তুরস্কে রুশ-ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

কিয়েভ, ০৭ মার্চ – রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বৈঠকে বসতে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের আনাতলিয়ায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকটি এমন একসময় হচ্ছে যখন রাশিয়া ইউক্রেনে তাদের আগ্রাসন চালিয়ে যাচ্ছে।

ইউক্রেন জানিয়েছে, বেশ কয়েকটি শহরের আবাসিক এলাকায় রকেট হামলা অব্যাহত রয়েছে এবং রাজধানী কিয়েভ সর্বাত্মক হামলার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, আর কয়েক ঘণ্টার মধ্যে তৃতীয় দফায় বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল। বৈঠকটি স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সয়য় রাত ৮টায়) শুরু হবে।

এর আগে বৃহস্পতিবার দ্বিতীয় দফার বৈঠকে উভয়পক্ষ বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে ‘মানবিক করিডোর’ তৈরির জন্য একটি অস্থায়ী পরিকল্পনায় সম্মত হয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র: আরটিভি
এম ইউ/০৭ মার্চ ২০২২

Back to top button