ইউরোপ

রুশ হামলায় ইউক্রেনের গোস্তোমেল শহরের মেয়র নিহত

কিয়েভ, ০৭ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে গোস্তোমেল শহরের মেয়র গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

সোমবার এক ফেসবুক পোস্টে শহর কর্তৃপক্ষ জানিয়েছে, মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো খাবার ও ওষুধ বিতরণ করার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ সময় আরও দুজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। তবে তাদের পরিচয় জানানো হয়নি ফেসবুকে।

গোস্তোমেল শহর কর্তৃপক্ষ জানায়, তাকে কেউ রুশ সেনাদের গোলাগুলির মধ্যে যেতে বলেনি। তিনি গোস্তোমেলের মানুষের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। একজন নায়কের মতো মৃত্যু হয়েছে তার। তবে কখন এ ঘটনা ঘটে তা নির্দিষ্ট করে জানায়নি শহর কর্তৃপক্ষ।

হোস্তোমেলের অবস্থান কিয়েভের উত্তর–পশ্চিমে। কৌশলগতভাবে এই শহরেই গুরুত্বপূর্ণ বিমানঘাঁটি রয়েছে। ইউক্রেনে রুশ হামলা শুরুর প্রথম দিকে বিমানঘাঁটি দখলে নিয়ে দফায় দফায় সংঘর্ষ চলে।

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের ১২তম দিন চলছে। এদিন ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মাইকোলাইভে নতুন করে গোলাবর্ষণ শুরু করেছে রুশ সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া নিজেদের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও প্রকৃত হতাহতের সংখ্যা অনেক বেশি বলে ধারণা সংস্থাটির।

সূত্র : আরটিভি
এম এস, ০৭ মার্চ

Back to top button